• শনিবার ০২ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৮ ১৪৩০

  • || ২০ শা'বান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বেইলি রোডে অগ্নিকান্ড কবলিত ভবনে ফায়ার এক্সিট না থাকায় হতাশ নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

কিছু খেলেই পেট ফুলে যায়? জেনে নিন কারণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪  

আমাদের দেশের বেশিরভাগ মানুষ পেটের কোনো না কোনো সমস্যায় ভোগেন। বিশেষ করে কিছু খেলেই পেট ফুলে যাওয়ার সমস্যা থাকে অনেকের। অনেক সময় সাধারণ ডাল-ভাত খেলেও গ্যাস্ট্রিকের ওষুধ খেতে হয় তাদের। আসলে এই পেট ফুলে যাওয়া বা গ্যাস হওয়ার কারণ অনেকেই জানেন না। খাবারের কারণেই তৈরি হতে পারে গ্যাস। সেখান থেকে কোষ্ঠকাঠিন্য, পেট ফেঁপে যাওয়া এসব হতে পারে।

গ্যাসের সমস্যা কিংবা কোষ্ঠকাঠিন্য লেগে থাকলে তা মুশকিলের কারণ হয়ে দাঁড়াতে পারে। এর ফলে তখন খাবার খাওয়ার ইচ্ছাও চলে যায়। আবার অনেক কষ্টে খাবার খেলেও তা ঠিকভাবে হজম হতে চায় না। আপনিও যদি এ ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে যত দ্রুত সম্ভব সতর্ক হতে হবে। এ জাতীয় সমস্যা ফেলে রাখা উচিত নয়।

চিকিৎসকরা বলছেন, আপনার যদি গ্যাস, কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপার মতো সমস্যা থাকে তাহলে কার্বোহাইড্রেট কম খাওয়াই ভালো। এর পাশাপাশি বেছে নিতে হবে সঠিক শস্য। এমন খাবার খেতে হবে যেগুলো অন্ত্রের জন্য ভালো। পেটের সমস্যায় ভুগছেন এমন কারও জন্য গম মোটেই ভালো নয়। গমের তৈরি খাবার খাওয়ার কারণে তাদের পেটে নানা সমস্যা হতে পারে। তবে চাল এক্ষেত্রে উপকারী।

এখন অনেকেই ফ্যাট জাতীয় খাবার বেশি খেয়ে থাকেন। কখনো কখনো খাওয়া যেতে পারে, তবে নিয়মিত এ ধরনের খাবার খাওয়া একদমই উচিত নয়। কারণ এর ফলে শরীরে সমস্যা তৈরি হতে পারে। তাই এ ধরনের অভ্যাস থাকলে তা যত দ্রুত সম্ভব দূর করতে হবে। তেল, ঘি বেশি খেলে পেটে সমস্যা হয়। কারণ এ ধরনের খাবার আমাদের শরীর সহজে হজম করতে পারে না। যে কারণে গ্যাসের সমস্যা দেখা দেয়। এমনকী পেট ফুলেও যেতে পারে। তাই এ ধরনের খাবার খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে।

পেট ফাঁপা বা ফোলার পেছনে কারণ হিসেবে থাকতে পারে হরমোন ও মানসিক চাপ। তাই আপনাকে মানসিক চাপমুক্ত থাকার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। আমরা সাধারণত ফল ও সবজিকে পুষ্টিকর খাবার হিসেবে জানি। এগুলো হজমের জন্য উপকারী হিসেবেও বিবেচনা করা হয়। তবে অনেক সময় এ ধরনের খাবার পেটফাঁপা ও অস্বস্তি সৃষ্টি করে।

যেসব খাবার উচ্চ ফাইবার সমৃদ্ধ তা একসঙ্গে অনেক বেশি খেয়ে ফেলবেন না। কারণ এ ধরনের খাবার একসঙ্গে অনেক খেলে তা পেট ফুলে যাওয়ার কারণ হতে পারে। আবার অনেকে সময় মেনে খান না। একেকদিন একেক সময় খান। এর ফলেও এই সমস্যা দেখা দিতে পারে। খাবার খাওয়ার জন্য সময় নির্দিষ্ট করুন। এতে আপনার হজম প্রক্রিয়া সহজ হবে।