• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

কিছু খেলেই পেট ফুলে যায়? জেনে নিন কারণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪  

আমাদের দেশের বেশিরভাগ মানুষ পেটের কোনো না কোনো সমস্যায় ভোগেন। বিশেষ করে কিছু খেলেই পেট ফুলে যাওয়ার সমস্যা থাকে অনেকের। অনেক সময় সাধারণ ডাল-ভাত খেলেও গ্যাস্ট্রিকের ওষুধ খেতে হয় তাদের। আসলে এই পেট ফুলে যাওয়া বা গ্যাস হওয়ার কারণ অনেকেই জানেন না। খাবারের কারণেই তৈরি হতে পারে গ্যাস। সেখান থেকে কোষ্ঠকাঠিন্য, পেট ফেঁপে যাওয়া এসব হতে পারে।

গ্যাসের সমস্যা কিংবা কোষ্ঠকাঠিন্য লেগে থাকলে তা মুশকিলের কারণ হয়ে দাঁড়াতে পারে। এর ফলে তখন খাবার খাওয়ার ইচ্ছাও চলে যায়। আবার অনেক কষ্টে খাবার খেলেও তা ঠিকভাবে হজম হতে চায় না। আপনিও যদি এ ধরনের সমস্যায় ভুগে থাকেন তাহলে যত দ্রুত সম্ভব সতর্ক হতে হবে। এ জাতীয় সমস্যা ফেলে রাখা উচিত নয়।

চিকিৎসকরা বলছেন, আপনার যদি গ্যাস, কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপার মতো সমস্যা থাকে তাহলে কার্বোহাইড্রেট কম খাওয়াই ভালো। এর পাশাপাশি বেছে নিতে হবে সঠিক শস্য। এমন খাবার খেতে হবে যেগুলো অন্ত্রের জন্য ভালো। পেটের সমস্যায় ভুগছেন এমন কারও জন্য গম মোটেই ভালো নয়। গমের তৈরি খাবার খাওয়ার কারণে তাদের পেটে নানা সমস্যা হতে পারে। তবে চাল এক্ষেত্রে উপকারী।

এখন অনেকেই ফ্যাট জাতীয় খাবার বেশি খেয়ে থাকেন। কখনো কখনো খাওয়া যেতে পারে, তবে নিয়মিত এ ধরনের খাবার খাওয়া একদমই উচিত নয়। কারণ এর ফলে শরীরে সমস্যা তৈরি হতে পারে। তাই এ ধরনের অভ্যাস থাকলে তা যত দ্রুত সম্ভব দূর করতে হবে। তেল, ঘি বেশি খেলে পেটে সমস্যা হয়। কারণ এ ধরনের খাবার আমাদের শরীর সহজে হজম করতে পারে না। যে কারণে গ্যাসের সমস্যা দেখা দেয়। এমনকী পেট ফুলেও যেতে পারে। তাই এ ধরনের খাবার খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে।

পেট ফাঁপা বা ফোলার পেছনে কারণ হিসেবে থাকতে পারে হরমোন ও মানসিক চাপ। তাই আপনাকে মানসিক চাপমুক্ত থাকার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। আমরা সাধারণত ফল ও সবজিকে পুষ্টিকর খাবার হিসেবে জানি। এগুলো হজমের জন্য উপকারী হিসেবেও বিবেচনা করা হয়। তবে অনেক সময় এ ধরনের খাবার পেটফাঁপা ও অস্বস্তি সৃষ্টি করে।

যেসব খাবার উচ্চ ফাইবার সমৃদ্ধ তা একসঙ্গে অনেক বেশি খেয়ে ফেলবেন না। কারণ এ ধরনের খাবার একসঙ্গে অনেক খেলে তা পেট ফুলে যাওয়ার কারণ হতে পারে। আবার অনেকে সময় মেনে খান না। একেকদিন একেক সময় খান। এর ফলেও এই সমস্যা দেখা দিতে পারে। খাবার খাওয়ার জন্য সময় নির্দিষ্ট করুন। এতে আপনার হজম প্রক্রিয়া সহজ হবে।