• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ডায়াবেটিস হলে পায়ে কী কী লক্ষণ দেখা দেয়?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

বর্তমানে বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, এটি মেটাবলিক সিনড্রোম। আর এই মেটাবলিক সিনড্রোমের কারণেই ডায়াবেটিস হয়। খাবার খেলে রক্তে সুগার মাত্রা বেড়ে যায়। তবে আমাদের শরীরের একটি হরমোন ইনসুলিন রক্তে সুগার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এই হরমোনের পরিমাণ ঠিক না থাকলে ডায়াবেটিস বাড়তে থাকে।
বেশিরভাগ রোগীরই ডায়াবেটিস হঠাৎ কোনো কারণে হয় না। দীর্ঘদিনের অনিয়ম থেকে এই রোগ বাসা বাঁধে শরীরে। তবে আপনার ডায়াবেটিস হয়েছে কি না তা বোঝার বেশ কিছু উপায় আছে। এক্ষেত্রে পায়ে বেশ কিছু লক্ষণ দেখা দেয়। যেগুলো খেয়াল করলে দ্রুত ডায়াবেটিস পরীক্ষা করানো জরুরি।

এবার চলুন তবে জেনে নেওয়া যাক ডায়াবেটিস হলে পায়ে কী কী লক্ষণ দেখা দেয়-

পায়ে বারবার টান ধরা: ডায়াবেটিস থাকলে পেরিফেরাল ভাসকুলার ডিজিজের ঝুঁকি বেড়ে যায়। পেরিফেরাল মানে শরীরের বাইরের দিকের অংশ। এই অংশে রক্তনালির সমস্যা হয়। রক্তে সুগার বেড়ে গেলে পায়ে ঘন ঘন টান ধরে। এই লক্ষণ দেখলে সতর্ক হতে হবে।

পা ফুলে যাওয়া: রক্তে সুগারের মাত্রা বাড়তে থাকলে পা ফোলার সমস্যা হতে পারে। অনেকের অন্য কিছু রোগের কারণেও পা ফুলে যায়। তবে ঘন ঘন এমনটা হচ্ছে কি না সেদিকে নজর দিতে হবে। তেমনটি হলে ডায়াবেটিসের লক্ষণ হতে পারে।

পা অবশ হয়ে যাওয়া: সাধারণত অনেকক্ষণ একভাবে বসে থাকলে পা অবশ হয়ে যায়। তবে ঘন ঘন পা অবশ হওয়ার লক্ষণ কিন্তু ডায়াবেটিসের ইঙ্গিত দিতে পারে। তাই এই উপসর্গ দেখলে সাবধান হোন।

পায়ে ঝিঁ ঝিঁ ধরা: শরীরে মাঝে মধ্যেই কাঁটা দেয়। একই লক্ষণ হতে পারে পায়েও। যাকে ঝিঁ ঝিঁ ধরা বলে। ঘন ঘন পায়ে ঝিঁঝিঁ ধরলে সতর্ক হতে হবে। এটি বেশি সুগারের লক্ষণ হতে পারে।

ডায়াবেটিসের অন্যান্য লক্ষণ কী কী?

> বার বার প্রস্রাব হতে পারে। সাধারণত রাতের দিকে এই সমস্যা বেড়ে যায়।

> ঘন ঘন পানি পাপাসা বেড়ে যায়।

> খিদেও বেড়ে যায়। হুট করেই খিদে লেগে যায়।

> খাবার খাওয়ার প্রবণতাও বাড়ে।

> এছাড়া ভীষণ ক্লান্ত দেখা দেয়।