• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা

বর্ষায় সর্দি-জ্বর থেকে বাঁচতে কী করবেন?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

বর্ষা আসতেই ছোট-বড় অনেকেই সর্দি-জ্বরে ভুগছেন। আবহাওয়া পরিবর্তনের কারণে এ সময় নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। বিশেষ করে যাদের প্রতিদিন বাড়ির বাইরে বের হতে হয়, তারা কখনো না কখনো বৃষ্টিতে না চাইতেও ভিজে যান। ফলে জ্বর, সর্দি-কাশি, ঠান্ডা লাগার মতো সমস্যা বাড়ে।

তাই এ সময় জ্বর-সর্দি থেকে বাঁচতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। বর্ষার দিনে বাড়ির বাইরে বেরিয়ে যদি বৃষ্টিতে ভিজে যান ও তখন বাড়িতে ফেরার উপায় না থাকে তাহলে কীভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন ও রোগব্যাধি এড়াবেন, চলুন জেনে নেওয়া যাক-

পোশাক বদলে ফেলুন

আপনি যদি অফিসে বা অন্য কোথাও যাওয়ার সময় ভিজে যান, গন্তব্যে পৌঁছেই শুকনো পোশাক পরে নিন। প্রয়োজনে এই মৌসুমে বাইরে বের হওয়ার আগে ব্যাগে শুকনো পোষাক নিয়ে নিন।

আর পোশাক অবশ্যই পলিথিন বা প্লাস্টিকের প্যাকেটে রাখুন। ফলে বৃষ্টির পানিতে ব্যাগ ভিজলেও, পোশাক শুকনো থাকবে।
ভেজা চুল দ্রুত মুছুন

বৃষ্টিতে ভিজে গেলে চুল মুছে নিন যতটা দ্রুত সম্ভব। না হলে হুট করে ঠান্ডা লেগে যেতে পারে। তাই ব্যাগে অন্তত একটি তোয়ালে বা বড় সাইজের সুতির রুমাল রাখুন। যদি আপনার অফিসে পোশাকের সঙ্গে এসব জিনিস রাখার সুযোগ-সুবিধা থাকে তাহলে সেখানেই রেখে দিন।

গরম কিছু পান করুন

বৃষ্টিতে ভিজলে এক কাপ গরম চা কিংবা কফি খেতে। কিছু না পেলে যদি গরম পানি খাওয়া সম্ভব হয় তাহলে তা পান করুন। এর ফলে উপকার পাবেন। বিশেষ করে যাদের চট করে ঠান্ডা লেগে যায়, অল্পতেই সর্দি-কাশির ধাত আছে, তারা গরম পানি পান করলে উপকার পাবেন।

ভেজা পোশাক-জুতা বদলে নিন

বৃষ্টিতে ভিজে গেলে ভেজা পোশাকের পাশাপাশি ভেজা জুতাও বদলে নিতে পারেন। তাহলে ঠান্ডা লাগার সমস্যা যেমন কমবে, তেমনই পায়ে ইনফেকশন হওয়া কিংবা পায়ে ব্যথা হওয়ার সমস্যাও কমবে। তাই বৃষ্টির দিনে হয় এমন জুতো পরুন যা সহজে শুকিয়ে যায়, না হলে নিজের কর্মস্থলে অতিরিক্ত জুতা রাখুন।