• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রাতে ঘুমের আগে কোন খাবার খাবেন না

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১  

সুস্থ থাকার  জন্য খাবারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে রাতে ঘুমানোর আগে কী খেয়ে ঘুমোচ্ছেন, তা শরীরের উপর সরাসরি প্রভাব ফেলে। কিছু খাবার অনিদ্রার কারণ হতে পারে, আবার কিছু বদহজমের। 

অনেক বিশেষজ্ঞরাই, রাতে হালকা খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই রাতে কী খাবেন তা ভেবেচিন্তে নির্বাচন করুন। দেখে নিন ঘুমানোর আগে কী কী খাবার খাওয়া এড়িয়ে চলবেন।

১) ডার্ক চকোলেট 
রাতে ঘুমানোর আগে ডার্ক চকোলেটে খেলে, ঘুমের সমস্যা হতে পারে। ডার্ক চকোলেটে ক্যাফিন এবং অ্যামিনো অ্যাসিড রয়েছে। এই দুটি উপাদান মূলত, রাতের ঘুমের ব্যাঘাত ঘটাতে সক্রিয় ভূমিকা পালন করে। তাই দুপুরের ঘুম তাড়ানোর ক্ষেত্রে, ডার্ক চকোলেটের ব্যবহার একটি দুর্দান্ত উপায় হলেও, রাতে ভালভাবে ঘুমাতে চাইলে এটি খাওয়া এড়িয়ে চলুন। 

২) আইসক্রিম
জিভে জল আনা আইসক্রিম, কার না প্রিয়! তবে রাতে ঘুমানোর আগে আইসক্রিম, অনিদ্রা এবং বদহজমের অন্যতম কারণ হতে পারে। আইসক্রিমে থাকা চিনি, ঘুমের সর্বনাশ করতে পারে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা হজম হতে সময় নেয়। 

৩) মিষ্টি 
এড়িয়ে চলুন মিষ্টি বা চিনি জাতীয় খাদ্য। ঘুম না আসার অন্যতম কারণ হতে পারে এ জাতীয় খাবার। চিনি এনার্জি লেভেল বাড়ায়, তাই ঘুমানোর আগে চিনি কিংবা মিষ্টি জাতীয় খাদ্য খাওয়া, এড়িয়ে চলাই ভালো। 

৪) কফি 
আমরা সবাই জানি যে, কফি ঘুমের শত্রু। তাই রাতে ঘুমানোর কয়েক ঘণ্টা আগে থেকে, কফি পান করা বন্ধ রাখুন। কফিতে থাকা ক্যাফেইন, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। যার প্রভাব ৮ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। তাই রাতে কফি পান করলে, অনিদ্রার সমস্যা দেখা দিতে পারে।

৫) মূত্রবর্ধক খাদ্য ও পানীয় 

রাতে ঘুমোনোর আগে, মূত্রবর্ধক খাবার খাওয়া থেকে বিরত থাকুন। সেলারি, গাজর, শসা, আদা, তরমুজ, অ্যালকোহল, তরল খাদ্য, শরবত এবং অতিরিক্ত মাত্রায় জল, প্রভৃতি মূত্রবর্ধক খাদ্য ও পানীয়। ঘুমানোর আগে এই ধরনের খাদ্য এবং পানীয়র সেবন, বারে বারে মূত্রত্যাগের কারণ হয়ে দাঁড়াতে পারে। যার ফলে রাতের ঘুম ব্যাহত হওয়ার সম্ভাবনা বাড়ে। 

৬) রেড মিট ও চিকেন 
প্রাণী ভিত্তিক প্রোটিন হজম করতে প্রচুর শক্তির প্রয়োজন হয় এবং এর প্রক্রিয়াটিও সময়সাপেক্ষ। এই প্রোটিনে থাকা অ্যামিনো অ্যাসিড-টাইরোসাইন, যা মস্তিষ্কের কার্যকলাপকে উৎসাহিত করে। মশলাদার মাংস খাওয়া হলে, মেটাবলিজম বৃদ্ধি পায়। যার ফলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

৭) মদ্যপান
এক গ্লাস ওয়াইন কিংবা বিয়ার খেলে, ঝিমঝিম ভাব পায় বটে, তবে এটি ঘুমের প্যাটার্ন নষ্ট করে। মদ্যপান করে ঘুমানোর অভ্যাস, ঘুমের মান এবং ধরনের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ঘুমানোর আগে মদ্যপান করলে, সারারাত জেগে থাকার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া, নাক ডাকার সমস্যাও হতে পারে।