• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

যে গাছের ফুল পুরুষের শুক্রাণু বৃদ্ধিতে সহায়ক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

ওষুধি গুণে ভরপুর একটি গাছ হচ্ছে মহুয়া। এই গাছ জন্মে ভারত, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াতে। মহুয়া গাছের ছাল, ফুল, ফল ও বীজ থেকে বিভিন্ন ধরনের ওষুধ তৈরি হয়ে থাকে। বলা চলে, এই গাছের পাতা থেকে শুরু করে ফল ও ফুল সবই উপকারী। 

হায়দরাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউট্রিশনের তথ্যানুযায়ী, প্রতি ১০০ গ্রাম মহুয়া ফুলে পুষ্টির মান হলো ১.৪ গ্রাম প্রোটিন, ১.৬ গ্রাম ফ্যাট, ০.৭ গ্রাম মিনারেলস (খনিজ), ২২.৭ গ্রাম কার্বোহাইড্রেট, ৪৫ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২২ মিলিগ্রাম ফসফরাস, ০.২৩ মিলিগ্রাম আয়রন, ৩০৭ ইউজি ভিটামিন-এ ও ৪০ মিলিগ্রাম ভিটামিন-সি। 

চলুন এবার জেনে নেয়া যাক মহুয়া গাছের উপকারিতাগুলো সম্পর্কে বিস্তারিত- 

>> প্রচণ্ড মাথাব্যথা থেকে মুক্তি পেতে কপালে লাগান মহুয়ার তেল। 

>> এটি শরীরে হিমোগ্লোবিন বাড়াতে ও শক্তি সরবরাহ করতে খুবই সহায়ক। 

>> দাঁতের সমস্যা, মুখের দুর্গন্ধ দূর করে, দাঁতের মাড়িকে শক্ত করে এবং দাঁত নড়া বন্ধ করে।

>> কৃমি দূর করতে বিশেষ করে শিশুদের কৃমির সমস্যায় রোজ কয়েক ফোটা করে মহুয়ার তেল খান, এতে কৃমি মরে যাবে। 

>> ত্বকের দাগ ও ব্রণের সমস্যায় বেশ উপকারী। মহুয়ার ছাল বেটে দাগের ওপরে লাগান। এছাড়া চর্মরোগ সারাতেও সাহায্য করে। 

>> চামড়ার ক্ষত বা ঘা সারাতে মহুয়া বীজের তেল ব্যবহার করুন। কোনো পরিষ্কার কাপড়ে তেল নিয়ে সেই জায়গায় বেঁধে রাখুন। কয়েক দিনের ক্ষত স্থান ভালো হবে। 

>> জ্বর ও দীর্ঘদিন কাশির সমস্যায় খেতে পারেন মহুয়া ফুল। মহুয়া ফুল বেটে তার সঙ্গে পানি মিশিয়ে দিনে দুই থেকে তিনবার পান করুন। এক সপ্তাহের মধ্যেই উপকার পাবেন। 

>> বীর্য বৃদ্ধিতে মহুয়া পুরুষদের জন্য খুবই উপকারী। যেসব পুরুষের শুক্রাণুর পরিমাণ কম, তারা মহুয়ার ফুল খেতে পারেন। গরম দুধের সঙ্গে শুকনো ফুল চূর্ণ মিশ্রিত করে পান করলে বীর্য বৃদ্ধি পায়। 

>> জয়েন্টের ব্যথা ও গেঁটে বাতের যন্ত্রণা থেকে উপশম পেতে মহুয়া ফুল বেটে গরম করে ব্যথার জায়গায় লাগান। আবার মহুয়া বীজের তেল অল্প গরম করে মালিশ করলে ফোলা ও যন্ত্রণা দুটো থেকেই মুক্তি পাওয়া যায়।