• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

কানের যেসব সমস্যা গুরুতর রোগের ইঙ্গিত দেয়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

কানের বিভিন্ন সমস্যায় ছোট-বড় অনেকেই ভোগেন। কানে ব্যথা, চুলকানি, পানি ঢুকে যন্ত্রণা, শোঁ শোঁ শব্দ করা কিংবা সংক্রমণের মতো সমস্যা দেখা যায়। তবে এসব সমস্যাও কিন্তু শারীরিক বিভিন্ন রোগের ইঙ্গিত দেয়।

আসলে শরীরের অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যার লক্ষণও ফুটে ওঠে কানে। চলুন তবে জেনে নেওয়া যাক কানের কোন সমস্যা কী কী রোগের ইঙ্গিত দেয়-

>> কানের লতিতে ভাঁজ দেখা যায় অনেকেরই। একে ফ্রাঙ্কের চিহ্নও বলা হয়। এটি আসলে হৃদরোগের লক্ষণ। যদিও বিজ্ঞানীরা জানেন না যে, ঠিক কী কারণে কানের লতিতে ভাঁজের সৃষ্টি হয়। তবে এই ভাঁজ থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

>> কানে শব্দ হওয়া বা টিনিটাস মূলত ঠান্ডা লাগলে কিংবা কানে ওয়াক্স বেড়ে গেলে হতে পারে। এক্ষেত্রে শোঁ শোঁ শব্দ হয় কানের ভেতরে। তবে এই শব্দ হওয়ার কারণ জয়েন্ট সম্পর্কিতও হতে পারে। যদি শোঁ শোঁ, গর্জন বা হিস হিস শব্দ শুনতে পান তাহলে দ্রুত ডাক্তার দেখান।

>> কানে বিভিন্ন কারণে চুলকাতে পারে। তবে ছত্রাক সংক্রমণ বা অন্যান্য কারণে কানের জ্বালাপোড়া বা চুলকানিভাব হয়। এর আরেকটি সম্ভাব্য কারণ হলো সোরিয়াসিস।

ইমিউন সিস্টেমে সমস্যা হলে এই রোগ বেড়ে যায়। কানে সোরিয়াসিসের ঘা হলে শ্রবণশক্তিও কমতে পারে। সোরিয়াসিসের কোনো প্রতিকার নেই। তবে নিয়ম মেনে চললে তা নিয়ন্ত্রণে রাখা যায়।

>> কান বা গলার র সংক্রমণ, কানের মোম বা তরল জমা, দাঁত ব্যথার কারণেও কানে ব্যথা হতে পারে। তবে যদি এই ব্যথা একদিনের মধ্যে ভালো না হয় তাহলে ডাক্তার দেখান।

এর সঙ্গে যদি জ্বর, বমি, গলা ব্যথা, কান থেকে তরল বের হওয়া বা এর চারপাশে ফুলে যাওয়ার মতো লক্ষণ দেখেন তাহলে তা গুরুকর সমস্যার লক্ষণ হতে পারে। শিশুদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা দিতে পারে। তাই সতর্ক থাকুন।