• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগছেন? ডায়েটে রাখুন ৬ ভেষজ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২  

ডায়াবেটিস ধরা পড়লেই সব প্রিয় খাবার থেকে মুখ ফিরিয়ে নিতে হয়। প্রতিদিনের খাবার খেতে হয় অনেক বিধি নিষেধ মেনে। সঙ্গে চলে ওষুধও। তবে এখনও ডায়াবেটিসের কোনও নির্দিষ্ট চিকিৎসা আবিষ্কার না হওয়ায় রক্তের শর্করা নিয়ন্ত্রণে চিকিৎসকরা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা অনুসরণ করার পরামর্শ দেন। তবে আপনার রান্নাঘরেই এমন অনেক ভেষজ রয়েছে, যেগুলো রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে দারুণ কাজ করতে পারে।

আসুন জেনে নেওয়া যাক, ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন কোন ভেষজ খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করবেন ...

> মেথির তিক্ত স্বাদের কারণে এটি স্থূলতা এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। মেথি ফাস্টিং ব্লাড সুগার লেভেল কমায়, গ্লুকোজ সহনশীলতা উন্নত করে এবং এলডিএল ও ট্রাইগ্লিসারাইড কমাতে পারে।

> দারুচিনি ডায়াবেটিস রোগীদের জন্য দারুণ কার্যকর। এটি খাবারের পর রক্তে শর্করার মাত্রা কমায়। এছাড়া, শরীরের অতিরিক্ত চর্বি গলাতে এবং কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতেও কার্যকর দারুচিনি।

> আদার মধ্যে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক, হাইপোলিপিডেমিক এবং অ্যান্টি-অক্সিডেটিভ বৈশিষ্ট্য। এছাড়াও, আদা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং ফাস্টিং সুগার লেভেল কমায়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমিত পরিমাণে এই ভেষজটি সেবন করুন।

> রক্তে শর্করার মাত্রা কমাতে দারুণ কার্যকর গোলমরিচ। গোলমরিচে পাইপারিন নামক উপাদান থাকে, যা ব্লাড সুগার লেভেল স্বাভাবিক রাখতে সাহায্য করে।

> জিনসেং হল অ্যান্টি-ডায়াবেটিক। এটি অগ্ন্যাশয়ে ইনসুলিনের উৎপাদনকে উদ্দীপিত করে এবং শরীরে কার্বোহাইড্রেটের শোষণ হ্রাস করে। যে কারণে রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে।

> গিলয় গাছের পাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং ডায়াবেটিসের অন্যান্য উপসর্গ নিয়ন্ত্রণে আনতে বেশ কার্যকর। এই ভেষজটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।