• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

অতিরিক্ত কাশি ও ক্লান্তি হতে পারে যে কঠিন রোগের লক্ষণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সর্দি-কাশিতে কমবেশি সবাই ভোগেন। সর্দি কয়েকদিনের মধ্যে সারলেও কাশি সারতে চায় না সহজেই। ঘরোয়া কিছু উপায় মেনে ও সিরাপ খেয়েই বেশিরভাগ মানুষ কাশি থেকে মুক্তি পান।

তবে দীর্ঘদিন যদি কেউ অতিরিক্ত কাশিতে ভোগেন তাহলে তা নিয়ে অবহেলা করবেন না। কারণ তা হতে পারে ফুসফুসের ক্যানসারের লক্ষণ।

যে কোনো রোগের মতোই কিছু আগাম লক্ষণ থাকে ফুসফুসের ক্যানসারেরও। ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে সঙ্কেত চেনা কিছুটা কঠিন। তবে মারণ এই ব্যাধির ইঙ্গিত যত তাড়াতাড়ি চেনা যাবে, ততই দ্রুত চিকিৎসকের সাহায্য চাওয়া যেতে পারে।

বিশেষ করে ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে তার লক্ষণগুলো দ্রুত চিনে নেওয়া দরকার। জেনে নিন অতিরিক্ত কাশি ও ক্লান্তিসহ আরও কোন কোন লক্ষণে বুঝবেন ফুসফুসের ক্যানসারে ভুগছেন-

কাশি

অনেক সময়ে ঠান্ডা লেগেও দীর্ঘ দিন ধরে কাশি হয়। তবে ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে দিনের পর দিন কোনো কারণ ছাড়াই কাশি হয়। যা ওষুধ খেয়েও কমানো যায় না। তিন সপ্তাহের বেশি কাশি থাকলে দ্রুত ডাক্তার দেখান।

গলার স্বর ভঙ্গ

অনেকের ক্ষেত্রেই ফুসফুসের ক্যানসারে দেখা যায় গলার স্বর ভেঙে যাওয়ার সমস্যা। ফুসফুসে ক্যানসার বাড়তে থাকলে তার প্রভাব গিয়ে পড়ে নানা স্তরে। যার কারণে গলার স্বর বদলে যায়। সব সময়েই গলা ভেঙে থাকে।

ক্লান্তি

যে কোনো ক্যানসারেই অন্যতম প্রধান উপসর্গ ক্লান্তি। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে যেহেতু শ্বাস নিতে কষ্ট হয়, তাই এই সমস্যা আরও বাড়ে। রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা কিছুটা কমে যাওয়ারও ঝুঁকি থাকে। আর সে কারণেই ক্লান্তি বাড়ে।

রক্ত

ফুসফুসের ক্যানসারে অনেক সময় কাশির সঙ্গে রক্ত পড়ে। পাশাপাশি শ্বাস নিতেও কষ্ট হয়। ফুসফুসে ক্যানসার ছড়িয়ে পড়লে সমস্যা আরও বাড়ে।

শরীরে ব্যথা

ক্লান্তির মতোই বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রে গায়ের ব্যথা অন্যতম প্রধান উপসর্গ। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে বুক, পিঠ ও কাঁধের আশপাশে বেশি ব্যথা হয়।