• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

যেসব অভ্যাস অজান্তেই বাড়িয়ে দিচ্ছে ক্যানসারের ঝুঁকি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

শরীরের যত্ন নিতে আমরা কত কিছুই না করি! কখনও ত্বক পরিচর্যার জন্য অনেক টাকা খরচ করি কখনও আবার ওজন কমাতে মেনে চলি কড়া ডায়েট। তবে ক্যানসারের বিষয় কি আমারা আদৌ সতর্ক? অথচ দৈনন্দিন জীবনে এমন কিছু কাজ প্রায়ই করে থাকেন, যা কোনও না কোনও ভাবে ক্যানসার ডেকে আনায় সহায়ক হয়। অনেক সময় জেনেবুঝেও সেই ভুল করে বসি আমরা। কখনও বা ক্যানসারের বীজ ছড়িয়ে পড়ার কথা না জেনেই সেই সব কাজ রেখে দেই রুটিনে। শরীরের কোনও কোষ অপ্রতিরোধ্যভাবে বিভাজিত হতে শুরু করলে তাকেই ক্যানসার বলেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞদের মতে, নানা কারণেই শরীরে বাসা বাঁধতে পারে এই মারণরোগ। তার মধ্যে কিছু ক্ষেত্রে তা দৈনন্দিন অভ্যাস ও কিছু কাজের হাত ধরেও শরীরে প্রবেশ করে। শরীরে টক্সিক পদার্থের উপস্থিতি যত বাড়বে ক্যানসারের ভয় ততই বড় আকার নেবে। তাই কিছু অভ্যাসে রাশ টানতে পারলে ক্যানসারের ঝুঁকি থেকে দূরে থাকা যায়।

যেসব অভ্যাস উসকে দেয় ক্যানসারের প্রবণতা
# প্যাকেটবন্দি মাছ, মাংস, সস, বেকন, সালামি, হ্যাম, সসেজ খেতে সকলেই কমবেশি ভালবাসেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চিকিৎসকদের মত মানলে দেখা যায়, এগুলোকে গ্রুপ ১ কার্সিনোজেন ও গ্রুপ ২-এ কার্সিনোজেন হিসেবে চিহ্নিত করা হয়েছে। অত্যধিক পরিমাণে এ সব খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

# সিগারেটের অভ্যাস ছাড়তে অনেকেই ই-সিগারেট ব্যবহার করেন। ভেবে থাকেন, এতে কম ক্ষতি হয়। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের ই-সিগারেটেও সমান ক্ষতি হয়। সাধারণ বিড়ি-সিগারেট ও ই-সিগারেট- সব ক্ষেত্রেই শরীরে ঢুকে পড়ে নিকোটিন ও কার্বন। ক্যানসার দানা বাঁধার সব রকম উপাদান এতে মজুত। তাই ক্যানসার থেকে রক্ষা পেতে সব রকম ধুমপানই বর্জন করতে হবে। তামকজাত পদার্থগুলো এড়িয়ে চলুন।

# সাধারণ কোনও প্লাস্টিকের বোতলে গরম পানি রাখলে বা প্লাস্টিকের পাত্রে মাইক্রোওয়েভে খাবার গরম করলে অথবা পাত্রগুলোকে ডিটারজেন্টে ধুলে বিসফেনল বা বিপিএ যৌগমুক্ত হয়। পরে খাবার ও পানীয়ের মধ্যে দিয়ে বিপিএ মানবদেহে প্রবেশ করতে পারে। বিপিএ-র জন্য স্তন ও প্রস্টেট ক্যানসারের মতো রোগের জন্যে দায়ী হতে পারে। তাই দৈনন্দিন জীবনে প্লাস্টিকের ব্যবহার এড়িয়ে চললেই ভাল।

# বাড়তি ওজনও কিন্তু ক্যানসারের কারণ হতে পারে। তাই ওবিসিটির সমস্যা থাকলে ওজন কমানোর চেষ্টা করতেই হবে। নইলে কিন্তু ক্যানসারের ঝুঁকি বাড়বে।

# করোনা আমাদের মাস্ক পরার অভ্যাস করিয়েছে। করোনার দাপট কমতেই সেই অভ্যাস প্রায় ভুলতে বসেছি আমরা। কেবল করোনা থেকে বাঁচতেই নয়, বায়ুদূষণের হাত থেকে রক্ষা পেতেও রাস্তায় বেরোলে নিয়মিত মাস্ক পরার অভ্যাস করুন। ধুমপানই নয় শুধু, ফুসফুসের ক্যানসারের অন্যতম কারণ কিন্তু দূষণ। তাই সুরক্ষিত থাকতে মাস্ক পরুন।