• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন নারীদের বেশি হয় যে কারণে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩  

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন নারীদেরই বেশি হয়। কিছু ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে এই রোগ হয়। তবে নারীদের সংক্রমণ হওয়ার মূল কারণ তাদের মূত্রথলি মলদ্বারের বেশি কাছে থাকে। ব্যাকটেরিয়া মলদ্বার, যোনি বা মূত্রনালির মধ্যে দিয়ে সহজেই মূত্রথলিতে পৌঁছাতে পারে। এর ফলেই হয় সংক্রমণ। তবে এই রোগ এড়ানোর উপায়ও আছে।
একনজরে দেখে নেয়া যাক সেই কারণগুলো-

নিয়মিত পানি খাওয়া: নিয়মিত বেশি পরিমাণে পানি খান। এতে মূত্রনালিতে কোনো ব্যাকটেরিয়া থাকলে তা সহজে  ভেতরে আসতে পারে না। বরং মূত্রনালি থেকে বেরিয়ে যায়।

নিয়মিত পরিষ্কার থাকা: মলদ্বার, যোনি ও মূত্রনালির মাধ্যমেই এই ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়। তাই এই অংশগুলো নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। স্যানিটারি প্যাড ব্যবহারের পরেও ঠিকভাবে পরিষ্কার করতে হবে শরীরের এই অংশ।‌

রাসায়নিক পদার্থ কম ব্যবহার করুন: যৌনমিলনে যাতে সুবিধা হয়, তাই অনেকে রাসায়নিক পদার্থ ব্যবহার করেন। এতে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এমন পদার্থ ব্যবহার করা কমানোই ভালো।

নিরাপদ যৌনতা: সংক্রমণ এড়াতে নিরাপদ যৌনতায় লিপ্ত হন। যৌনমিলনের আগে নয়, পরে প্রস্রাব করা জরুরি। এতে সংক্রমণের আশঙ্কা কমে।