• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

দুপুরে খাওয়ার পর ঘুম, আদৌ স্বাস্থ্যকর কি?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ মে ২০২৩  

দুপুরে খাওয়ার পর অনেক সময় ঘুমে চোখ জুড়িয়ে আসে। কেউবা আবার দুপুরে খাওয়াদাওয়ার পর পরই একটু ঘুমিয়ে নেন। তবে দুপুরে খাবার খাওয়ার পর ঘুমানো আদৌ স্বাস্থ্যকর কি?
প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, দুপুরে খাওয়ার পর ঘুমানো মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, খাবার খাওয়ার পর ঘুমালে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এতে কফের সমস্যা হয়। পেটেরও নানা সমস্যা দেখা দেয়। যত দিন যায় এই সমস্যা আরো বাড়তেই থাকে। কারো কারো মাথাব্যথা শুরু হয়ে যায়, মাথা ভারি হয়ে যায়। এর পাশাপাশি রাইনাটাইটিস, নার্ভ ব্লক হয়ে যাওয়া, শরীর ফুলে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দেয়।

কিন্তু বিশেষজ্ঞরা এটাও বলছেন, সবারই যে অভ্যাস এড়িয়ে যাওয়া উচিত, তা নয়। বরং কিছু কিছু মানুষের ক্ষেত্রে দুপুরে খাবার খাওয়ার পর ঘুম দিলে উপকার হয়। বিশেষ করে যারা অত্যধিক পরিমাণে পরিশ্রম করেন তাদের দুপুরে একটু ঘুমালে উপকারই হয়। আবার খুব দুর্বল লাগলে কিছুক্ষণের জন্য দিনেও শুয়ে পড়া যায়। কিন্তু সেই ঘুম হতে পারে ১৫ থেকে ২০ মিনিটের মতো। এর থেকে বেশি ভালো নয়।

বৃদ্ধ ব্যক্তিরা ও শারীরিকভাবে দুর্বল ব্যক্তিরা দুপুরে ঘুমাতে পারেন। তবে যাদের গ্যাসের সমস্যা রয়েছে, ওজন অনেক বেশি, জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস রয়েছে, তারা ভুলেও দুপুরে ঘুমোবেন না। বিশেষজ্ঞরা বলছেন, যারা দুপুরে ঘুমাবেন খাবার খাওয়া ও শোয়ার মধ্যে অন্তত ৩০ মিনিটের ব্যবধান রাখবেন। এর সময়ের মধ্যে ১০০ স্টেপ হেঁটে নিতে পারেন। এরপর ক্লান্ত বোধ করলে কিছুক্ষণ ঘুমিয়ে নিন। এতে শরীরে স্বস্তি মিলবে।