• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

ওমরাহ পালনে শর্ত শিথিল

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২১  

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর শিথিল হয়েছে পবিত্র ওমরাহ পালনের শর্ত। শুরুতে সীমিত সংখ্যক মানুষকে এই সুযোগ দেওয়া হলেও এখন তা বাড়িয়েছে কর্তৃপক্ষ।

আবারও প্রতিদিন গড়ে ১ লাখ মানুষ পবিত্র ওমরাহ্ আদায় করছেন। সৌদি আরবের হজ ও ওমরাহ্ মন্ত্রণালয়ের সূত্রে দেশটির বিভিন্ন গনমাধ্যম জানায়, প্রতিদিন যাতে ১ লাখ মানুষ ওমরাহ্ আদায় করতে পারেন সে লক্ষ্যে এরইমধ্যে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

দৈনিক ওমরাহ্ আদায়কারীর সংখ্যা বাড়ানো হলেও স্বাস্থ্য সচেতনতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার প্রতি কঠোর নির্দেশ দেয়া হয়েছে। নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও সৌদি হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

ওমরাহের আবেদনের জন্য বিদেশি নাগরিকদের বাধ্যতামূলকভাবে সৌদি আরবে অনুমোদিত করোনার টিকা গ্রহণের সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

সৌদি আরবে বর্তমানে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, জনসন অ্যান্ড জনসন এবং বুস্টার ডোজ নেয়া সাপেক্ষে সিনোভ্যাকের টিকার অনুমোদন রয়েছে। এর আগে, সবশেষ আগস্টে দেশি-বিদেশি ৬০ হাজার মুসল্লিকে ওমরাহ্ পালনের অনুমতি দিয়েছিল সৌদি সরকার।