• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

রানির মরদেহে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২  

রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় পৌঁছেছে। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য সোমবার (১২ সেপ্টেম্বর) সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে মরদেহ। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে। রানির বিদায় উপলক্ষে সব আনুষ্ঠানিকতা ঘিরে স্কটল্যান্ডে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এর আগে রবিবার (১১ সেপ্টেম্বর) বালমোরাল প্রাসাদ থেকে স্কটিশ রাজধানী এডিনবরায় নেওয়া হয় রানির শববাহী কফিনটি। পথে বহু মানুষের ভালোবাসায় সিক্ত হন রানি দ্বিতীয় এলিজাবেথ।

জনসাধারণ প্রিয় রানিকে শেষ শ্রদ্ধা জানাতে এবং তার কফিন দেখার সুযোগ পাবেন আজ। প্রথমে সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হবে মরদেহ এবং তারপরে ওয়েস্টমিনস্টার হলে। সেখানেই আগামী চারদিন থাকবে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ।

রাজা চার্লস তৃতীয় যুক্তরাজ্যের চারটি দেশ সফরে যাবেন। তিনি লন্ডন থেকে যাত্রা শুরু করবেন ওয়েস্টমিনস্টার হল পরিদর্শনের মাধ্যমে। ওয়েস্টমিনস্টার প্রাসাদে, যেখানে হাউস অফ কমন্স ও হাউস অফ লর্ডস উভয়ই তাদের সমবেদনা জানাতে মিলিত হবে এবং চার্লস একটি ভাষণ দেবেন।

ক্যামিলা, কুইন কনসোর্টও রাজা তৃতীয় চার্লসের সঙ্গে থাকবেন। তারপরে এডিনবরায় যাবেন তারা। যেখানে হলিরুড হাউসের প্রাসাদ থেকে সেন্ট জাইলস ক্যাথেড্রাল পর্যন্ত রানির কফিনের পেছনে হাঁটবেন তারা।

শ্রদ্ধা নিবেদন শেষে মঙ্গলবার লন্ডনে নেওয়া হবে রানি এলিজাবেথকে বহনকারী কফিন।সেখানে ওয়েস্ট মিনিস্টার অ্যাবেতে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ১০ দিনের রাষ্ট্রীয় শোক চলছে যুক্তরাজ্যে। যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেছেন স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর)। সেদিনই রানির মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। সেসময় উপস্থিত ছিলেন তার পরিবারের অন্য সদস্যরা।

রানির মৃত্যুর মাত্র একদিন আগে ওই প্রাসাদে নতুন প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসকে নিয়োগ দেন তিনি। দীর্ঘতম এ শাসকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর বাকিংহাম প্যালেসের বাইরের প্রাঙ্গণ জনসমুদ্রে পরিণত হয়। পুরো ব্রিটেনজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তার সমস্যা হচ্ছিল। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থানকালে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। যুক্তরাজ্যসহ আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬ সালে। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি।