• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

যুক্তরাজ্যের সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) সেন্ট জর্জ চ্যাপেলে তাকে সমাহিত করা হয়।
খবর বিবিসি, আল-জাজিরা।

এ সময় প্রখ্যাত সংগীতজ্ঞ জোহান সেবাস্তিয়ান বাখের কম্পোজিশন বাজান বাদকেরা। পরে চার্চ অব ইংল্যান্ডের প্রধান আর্চবিশপ অব ক্যান্টারবুরি জাস্টিন ওয়েলবি রানির জন্য আশীর্বাদ প্রার্থনা করেন।

চার্চ অব ইংল্যান্ডের প্রধানের আশীর্বাদ শেষ হওয়ার পর দেশটির জাতীয় সংগীত গাওয়া হয়। এর আগে রানিকে শেষশ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা হয়। এরপরই তাঁর কফিন উইন্ডসর ক্যাসলের দিকে নেওয়া হয়। এর মধ্য দিয়ে ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা বন্ধ হয়ে যাবে। কয়েক দিন ধরে হাজার হাজার মানুষ রানিকে শেষশ্রদ্ধা জানাতে যে দীর্ঘ অপেক্ষা করেছেন, তার সমাপ্তি এখানেই।

এর আগে সেইন্ট জর্জেস চ্যাপেলে প্রার্থনা অনুষ্ঠানের সময় তার কফিনের উপর থেকে রাজমুকুট এবং রাজদণ্ড সরিয়ে নেয়া হয়। রানির কফিন যখন লন্ডনের আনুষ্ঠানিকতা শেষে উইন্ডসরে নেয়া হচ্ছিল, তখন রাস্তার দুই পাশে দাঁড়িয়ে হাজার হাজার মানুষ তার প্রতি শ্রদ্ধা জানান।

লন্ডনে দীর্ঘ শোক মিছিলে অংশ নেন সশস্ত্র বাহিনীর তিন হাজার সদস্য। শোক মিছিলটি লন্ডনের অনেক বিখ্যাত স্থাপনার পাশ দিয়ে অতিক্রম করে।
তার আগে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রানির শেষকৃত্যানুষ্ঠান হয়, যেখানে রানির বিয়ে এবং অভিষেক অনুষ্ঠান হয়েছিল।

শেষকৃত্যানুষ্ঠানে কয়েকশ রাষ্ট্রনেতা এবং বিশিষ্ট ব্যক্তি যোগ দেন। তাদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো।

কয়েক দিন ধরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের পর সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকেই রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার কার্যক্রম শুরু হয়। যুক্তরাজ্যের স্থানীয় সময় বেলা ১১টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টায়) ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শুরু হয়। স্থানীয় সময় সকাল আটটায় ওয়েস্টমিনস্টার হলে রানির প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের সময় শেষ হয়। সন্ধ্যা সাতটায় পরিবারের সদস্য ও ঘনিষ্ঠজনদের উপস্থিতিতে সেন্ট জর্জেস চ্যাপেলের অভ্যন্তরে অবস্থিত রাজা ষষ্ঠ জর্জ মেমোরিয়াল চ্যাপেল সমাধিতে রানিকে সমাহিত করা হয়। রানির সমাধির ওপর মার্বেলের ফলকে খোদাই করে লেখা হয়েছে, ‘দ্বিতীয় এলিজাবেথ ১৯২৬-২০২২’।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ সাত দশক তিনি ব্রিটেনের রানির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।