• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ব্রিটিশ মুদ্রায় রাজা তৃতীয় চার্লসের ছবি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের প্রতিকৃতিসংবলিত প্রথম ব্রিটিশ মুদ্রার ছবি প্রকাশ করা হয়েছে। নতুন এ মুদ্রায় রীতি মেনে রাজার প্রতিকৃতির উল্টো পাশে রয়েছে সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি। ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংসের করা মুদ্রার নকশার অনুমোদন দেন চার্লস নিজেই। আগামী ডিসেম্বর থেকে এ মুদ্রা দেশটির বাজারে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের মুখাবয়বসংবলিত নতুন মুদ্রার নকশা উন্মোচন করেছে রয়্যাল মিন্ট। নতুন রাজার ছবিযুক্ত ৫০ পেন্সের মুদ্রা ছাড়াও ৫ পাউন্ডের একটি স্মারক মুদ্রার ছবি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

প্রকাশিত মুদ্রার ছবিতে দেখা যায়, রাজা চার্লসের মাথায় মুকুট নেই। রাজকীয় প্রথা অনুসারে, মুদ্রার বাম দিকে রাজার প্রতিকৃতি আর ওপর পাশে মা রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৬৬০ সালে ব্রিটেনে রাজতন্ত্রের প্রত্যাবর্তনের পর থেকে কয়েনের দুই পাশে নতুন রাজা/রানি এবং তার পূর্বসূরির ছবি দেওয়ার রীতি অনুযায়ী নতুন মুদ্রা চালু হতে যাচ্ছে।

এদিকে রানির প্রতিকৃতিসংবলিত প্রায় ২ হাজার ৭০০ কোটি ডলার মুদ্রা এখনো ব্রিটেনের বাজারে আছে। সময়ের সঙ্গে ধীরে ধীরে সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হবে বলেও জানিয়েছে ব্রিটিশ কর্তৃপক্ষ।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর নানা পরিবর্তন আসতে শুরু করেছে ব্রিটেনে। এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে আরও বিভিন্ন ক্ষেত্র থেকে রানির পরিবর্তে ব্যবহৃত হবে রাজার ছবি কিংবা প্রতীক। যুক্তরাজ্য ও কমনওয়েলথের দেশগুলোর ব্যাংক নোট, মুদ্রাসহ ডাকবাক্স ও টিকিটে ব্যবহৃত নকশায় আসবে পরিবর্তন।