• শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২১ ১৪২৯

  • || ১২ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী পাতাল রেল নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী সাগরের পানি থেকে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে আলোচনা চলছে

মিয়ানমার সংঘাত নিয়ে উদ্বিগ্ন আসিয়ান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২  

মিয়ানমারে চলমান সংঘাত নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান। একইসঙ্গে সংঘাত বন্ধ করে দ্রুত গোলাগুলি থামানোর আহ্বান জানিয়েছে আঞ্চলিক জোটটি। ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হত, বুধবার (২৬ অক্টোবর) আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীরা এক ভার্চুয়াল সম্মেলনে মিলিত হন। এ সময় এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়। সম্মেলনে সভাপতিত্ব করে কম্বোডিয়া।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চিকে সরিয়ে দিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে জান্তা। এর প্রতিবাদ করায় দেশজুড়ে সহিংসতা চলছে। হাজার হাজার মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। সেনাবাহিনীর হাতে প্রাণ হারিয়েছেন জান্তা বিরোধী নানা বয়সী অসংখ্য মানুষ।

এর মধ্যে গত ২৩ অক্টোবর স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে দেশটির কাচিন রাজ্যে একটি সঙ্গীত অনুষ্ঠানে যুদ্ধবিমান থেকে বোমা হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এই হামলায় অন্তত ৮০ জন নিহত এবং আহত হয়েছেন শতাধিক লোক।

এছাড়া দেশটির সবচেয়ে বড় জেলে বোমা হামলা ও কারেন রাজ্যের সংঘাতে প্রাণহানির বিষয়টিও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

চলমান সহিংসতায় দেশটির সাধারণ মানুষ আতঙ্কে আছে উল্লেখ করে জানানো হয়, হতাহতের সংখ্যা বেড়ে যাওয়ায় তারা গভীর দুঃখ প্রকাশ করছেন। এতে মিয়ানমারের সাধারণ জনগণ ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছেন। বর্তমান পরিস্থিতি শুধু মানবাধিকার পরিস্থিতিই লঙ্ঘন করেনি বরং গত বছর শান্তি প্রতিষ্ঠায় জান্তার সঙ্গে আসিয়ানের চুক্তিও ভঙ্গ করা হয়েছে।