• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

আকস্মিক লকডাউনে বন্ধ চীনের ডিজনি পার্ক, আটকা দর্শনার্থীরা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

চীনে ফের লকডাউনের কড়াকড়ি। স্থানীয়ভাবে কয়েকজনের শরীরে করোনা শনাক্তের পর দেশটির সাংহাইয়ের ডিজনি পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে।

পর্যটকদের কাছে বহুল আকর্ষণীয় এই থিম পার্কটি সোমবার (৩১ অক্টোবর) আকস্মিকভাবে বন্ধ করে দেওয়া হয়।

এরপরই পার্কটির ভেতরে অবস্থান করা সকল দর্শনার্থী আটকে পড়েন। করোনা নেগেটিভ টেস্ট ছাড়া তাদেরকে পার্কের বাইরে বের হতে দেওয়া হচ্ছে না। মঙ্গলবার (১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এতে বলা হয়েছে, গত শনিবার সাংহাইয়ে স্থানীয়ভাবে ১০ জনের করোনা শনাক্তের পর লকডাউন জারি করা হয় এবং সোমবার পার্কটি বন্ধ করে দেওয়া হয়। আটকে পড়া দর্শনার্থীদের বলা হয়েছে, কোভিড পরীক্ষার নেতিবাচক রিপোর্ট না দেখানো পর্যন্ত তাদের থিম পার্কের বাইরে যেতে দেওয়া হবে না।

চীনের বিতর্কিত জিরো-কোভিড পলিসি ইতোমধ্যেই লাখ লাখ মানুষকে বারবারই লকডাউনের মধ্যে ফেলেছে। এমনকি কখনও কখনও কোনো অস্বাভাবিক অবস্থানে থাকা অবস্থায়ও। আকস্মিক প্রকৃতির এসব লকডাউনগুলো লোকেদের দোকান থেকে পালিয়ে যেতে এবং কর্মক্ষেত্রের ভেতরে আটকা পড়া এড়াতে বাঁচার চেষ্টা করতে দেখা গেছে।

বিবিসি বলছে, সাংহাই ডিজনিতে যারা আটকে পড়েছেন এবং বাইরে স্বাধীনভাবে বের হওয়ার জন্য অপেক্ষা করছেন তারা এটিকে ইতিবাচকভাবে নিতে পারে। আটকে পড়া এসব মানুষ এটা বলে নিজেদের সান্ত্বনা দিতে পারে যে: পৃথিবীর ‘সবচেয়ে সুখী’ স্থানের তেতরে তারা আটকে আছে এবং সেখানে তারা তাদের রাইডগুলো চালিয়ে যাচ্ছে।

মূলত করোনা শনাক্তের জেরে থিম পার্কের পাশাপাশি, শপিং স্ট্রিটসহ সাংহাইয়ের আশপাশের অনেক এলাকা সোমবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার পর হঠাৎ বন্ধ হয়ে যায়।

চীনা সোশ্যাল মিডিয়া সাইট ওয়েইবোতে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, লকডাউন ঘোষণার পর পার্ক থেকে বের হওয়ার জন্য দর্শনার্থীরা পার্কের গেটের দিকে ছুটে আসছেন। কিন্তু গেট আগেই বন্ধ হয়ে যায় এবং শেষপর্যন্ত তারা নিজেদেরকে সেখানে তালাবদ্ধ অবস্থায় দেখতে পান।

চীনা সোশ্যাল মিডিয়া সাইট উইচ্যাটে দেওয়া এক পোস্টে সাংহাই সরকার বলেছে, পার্কটিতে নতুন করে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না এবং ভেতরে যারা আটকা পড়েছেন তারা করোনার পরীক্ষার নেতিবাচক ফলাফল ফিরে পেলেই কেবলমাত্র এখান থেকে চলে যেতে পারে।

এতে আরও বলা হয়েছে, গত বৃহস্পতিবার থেকে যারাই পার্কটিতে ঘুরতে গেছে তাদেরকে অবশ্যই টানা তিন দিনে তিনটি করোনা পরীক্ষায় নেগেটিভ হতে হবে।

বিবিসি বলছে, বন্ধ হয়ে যাওয়া পার্কটি কবে চালু হবে তার কোনো তারিখ দেওয়া হয়নি। তবে সাংহাই ডিজনি বলেছে, (আগাম কেনা) টিকিট ছয় মাসের জন্য বৈধ এবং কেউ টিকিট ফেরত দিয়ে অর্থ ফিরিয়ে নিতে চাইলে তা দেওয়া হবে।