• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

খেরসনে ৪ শতাধিক যুদ্ধাপরাধের তথ্য মিলেছে: জেলেনস্কি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২  

রাশিয়ার বিরুদ্ধে আবারও যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রুশ সেনারা খেরসন ছেড়ে যাওয়ার পর তদন্তকারীরা ইতিমধ্যে ৪০০টিরও বেশি রাশিয়ান যুদ্ধাপরাধ নথিভুক্ত করেছেন। খবর বিবিসির।

রোববার স্থানীয় সময় রাতে এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট এসব কথা বলেন। তিনি বলেন, রুশ সেনারা খেরসন ছেড়ে যাওয়ার পর সেখানে বেসামরিক নাগরিক ও সেনাদের মৃতদেহ পাওয়া গেছে।

জেলেনস্কি আরও বলেন, খেরসনে রাশিয়ান সেনাবাহিনী আমাদের দেশের অন্যান্য অঞ্চলের মতো একই নৃশংসতা চিহ্ন রেখে গেছে।

ভাষণে জেলেনস্কি এই যুদ্ধ অপরাধের বিচার করা হবে বলেও হুঁশিয়ারি দেন। তিনি বলেন, প্রত্যেক খুনিকে খুঁজে বের করে বিচারের আওতায় নিয়ে আসব। এতে কোনো সন্দেহ নেই।

গত শুক্রবার খেরসন ছেড়েছে রাশিয়ান সৈন্যরা। খেরসনে আবারও ইউক্রেনের পতাকা উড়িয়েছে দেশটির সেনারা।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকে খেরসনই ছিল একমাত্র আঞ্চলিক রাজধানী, যা রাশিয়ার দখলে ছিল। সেপ্টেম্বরে ক্রেমলিনে এক অনুষ্ঠানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অঞ্চলটিকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করেছিলেন। শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন থেকে ৩০ হাজারের বেশি সেনা তারা প্রত্যাহার করে নিয়েছে। পাশাপাশি ৫ হাজার সামরিক সরঞ্জামও প্রত্যাহার করা হয়েছে।

প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছিল আগেই। জাতিসংঘের একটি কমিশন গত মাসেও বলেছে যে, ইউক্রেনে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে বুচা, ইজিয়ুম ও মারিউপোলসহ এলাকায় গণকবর পাওয়া গেছে। ইউক্রেন এই নৃশংসতার পিছনে রুশ সেনাদের দায়ী করেছে। খেরসন ফিরে পাওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে আবারও যুদ্ধাপরাধের অভিযোগ তুললেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্টের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া। তবে মস্কো বিষয়টি অস্বীকার করেছে।

এদিকে ইউক্রেনীয় কর্তৃপক্ষ কারফিউ জারি করেছে এবং খেরসনের ভেতরে ও বাইরে যাতায়াত সীমিত করেছে।