• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

চীন থেকে এবার ছড়াচ্ছে অতি সংক্রামক ‘বিএফ.৭’

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

চীনে সম্প্রতি ছড়িয়ে পড়েছে ওমিক্রনের নতুন ধরন ‘বিএফ.৭’, যা অতি সংক্রামক ও শনাক্ত করা কঠিন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এর সংক্রমণ ঠেকাতে বিভিন্ন প্রতিষ্ঠান ও দরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে জোর দিয়েছে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা। একইসঙ্গে প্রাপ্তবয়স্কদের জরুরি ভিত্তিতে করোনার বুস্টার ডোজ নেয়ার পরামর্শও দেয়া হয়েছে।

চীনের একজন চিকিৎসা বিশেষজ্ঞের বরাত দিয়ে সোমবার (২৮ নভেম্বর) সংবাদমাধ্যম বেইজিং ডেইলির প্রতিবেদনে বলা হয়, গত কয়েক মাস ধরে করোনার সংক্রমণ নিম্নমুখী ছিল। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় করোনার বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয় বিভিন্ন দেশে। তবে আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে ভাইরাসটি। সম্প্রতি বিএফ.৭ নামে চীনে ওমিক্রনের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে।  

এরই মধ্যে চীনের সীমানা পেরিয়ে ভাইরাসের অতি সংক্রামক নতুন এ ধরনটি যুক্তরাষ্ট্র, ব্রিটনে, অস্ট্রেলিয়া এমনকি ভারতেও ছড়িয়ে পড়েছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  

ওমিক্রনের নতুন এ ধরন যখন বিশ্বব্যাপী উদ্বেগ তৈরি করেছে, তখর আরও বেশি আতঙ্কের বার্তা শোনালেন চীনের একদল গবেষক। তারা জানান, ওমিক্রন বিএফ.ফাইভের তৃতীয় উপধরন বিএফ.৭। অনেক বেশি সংক্রামক এবং ধরনটিকে শনাক্ত করা বেশ কঠিন বলেও সতর্ক করেছেন তারা।

এটি যাতে দ্রুত ছড়িয়ে না পড়ে, তাই সবার সুরক্ষায় আগে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা। প্রাপ্তবয়স্কদের জরুরি ভিত্তিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন বুস্টার ডোজ দেয়ার পরামর্শও দেয়া হয়েছে।

এর আগে ওমিক্রনের বিএফ.৭ শনাক্তের পর একদল বিশেষজ্ঞ জানিয়েছিলেন, এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রে আগে থেকে নেয়া প্রতিষেধক কার্যকর নাও হতে পারে। কারণ হিসেবে বলা হয়, ‘এটি অন্যান্য ভ্যারিয়েন্টগুলোর তুলনায় বেশি ক্ষমতাসম্পন্ন।’