• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে বুঝে নিন সহজ একটি পদ্ধতিতে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১  

আজকাল সিলিন্ডার গ্যাসের ব্যবহার অনেক বেড়েছে। রান্নার কাজে গ্যাস সিলিন্ডার নিয়ে কম বেশি সবাই সমস্যায় পড়ে থাকেন। বিশেষ করে রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস কখন ফুরিয়ে যায় তা টেরই পাওয়া যায় না। এর ফলে পড়তে হয় বিপদে।

যদিও নিয়মিত রান্না করতে করতে গৃহিণীদের মোটামুটি একটা আন্দাজ হয়েই যায় যে, একটা সিলিন্ডার কতদিন চলতে পারে। তাছাড়া খুব হিসাব করে ব্যবহারের পরেও গ্যাস কখন শেষ হয়ে যেতে পারে, তা বুঝে গেলে রান্নার পরিকল্পনা করতে সুবিধা হয়। কিন্তু কীভাবে বুঝবেন সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে?

উপায় একটা রয়েছে। সেটা বেশ সহজও। চলুন তবে জেনে নেয়া যাক সিলিন্ডারে কতটুকু গ্যাস আছে তা বোঝার পদ্ধতিটি-

ভালো করে সিলিন্ডারটা শুকনো কাপড় দিয়ে মুছে ধুলা পরিষ্কার করে নিন। একটুও যেন ধুলা না থাকে। এবার একটা ভিজা কাপড় দিয়ে সিলিন্ডারের গা-টা মুছে নিন। একটু পানি পানি করেই মুছবেন।

কিছুক্ষণ অপেক্ষা করলে দেখতে পাবেন, সিলিন্ডারের কিছু অংশ দ্রুত শুকিয়ে যাচ্ছে, কিছু অংশ পানি পানি থেকে যাচ্ছে। যে জায়গাগুলো দ্রুত শুকিয়ে যাচ্ছে, সেখানে আর গ্যাস বাকি নেই। তাই আর্দ্রতা কম এবং পানিও তাড়াতাড়ি শুকিয়ে যাচ্ছে। যেখানে গ্যাস রয়েছে, সেখানে আর্দ্রতা বেশি। তাই পানি শুকাতেও বেশি সময় লাগছে।

এই সহজ পদ্ধতি মেনে চললেই বুঝে যাবেন কখন নতুন গ্যাস বুক করতে হবে। কিংবা বাড়িতে বাড়তি সিলিন্ডার থাকলে, ঠিক কখন সেটা বদলানো প্রয়োজন, সেটাও বোঝা যাবে সহজেই।