• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

স্বামী কথা শুনতে চায় না? জেনে নিন করণীয়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১  

প্রত্যেক সম্পর্কেই দেখা যায় কিছু না কিছু বিষয় নিয়ে অভিযোগ থাকে। যেমন- বিবাহিত নারীদের মধ্যে সবচেয়ে বেশি যে বিষয়টি নিয়ে অভিযোগ থাকে সেটি হচ্ছে, স্বামী তার কথা শুনতে চায় না। স্বামীকে কথা শোনানো সত্যিই বেশ কঠিন কাজ। তাই বলে যে কথা শোনাতে পারবেন না তা কিন্তু নয়।

নিজের কথাগুলো স্বামীকে কীভাবে শোনাতে পারবেন তার কিছু সহজ উপায় আছে। এতে ঝগড়াঝাটি ছাড়াই সুন্দর একটি সমাধানে আসা সম্ভব হবে। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

সরাসরি কথা বলুন

আপনার স্বামী যদি আপনার সঙ্গে কথা বলতে প্রস্তুত থাকেন তাহলে আলোচনায় বিলম্ব করার কোনো মানে নেই। সরাসরি কথায় চলে যান। আপনি যদি সহজ এবং সাবলীল হন তবে আপনার স্বামী তার প্রশংসা করবে। আপনি যে সমস্যার মুখোমুখি হয়েছেন এবং তার কাছ থেকে আপনার কী প্রত্যাশা রয়েছে তা পরিষ্কার করে বলুন।

বডি ল্যাঙ্গুয়েজ ঠিক রাখুন

স্বামীর সামনে বডি ল্যাঙ্গুয়েজ ভয়ঙ্কর করতে যাবেন না। নমনীয় ভাষায় কথা বলুন। কারণ তার সঙ্গে রাগন্বিত স্বরে কথা বলতে গেলে তিনি আপনার কথা শোনার আগ্রহ হারিয়ে ফেলবেন। তার পাশে বসে শান্ত স্বরে, মিষ্টি এবং উষ্ণ ভাষায় কথা বলুন। এতে তিনিও নমনীয় হবেন এবং আপনার কথার প্রতি মনোযোগী হবেন।

ভালোবাসা প্রকাশ করুন

আপনার প্রয়োজনগুলো তাকে বলা শুরু করার আগে তাকে আপনার প্রতি মনোযোগী করে নিতে হবে। এর অন্যতম উপায় হলো তার প্রতি আপনার প্রেমকে আরও বেশি আবেগের সঙ্গে প্রকাশ করা। মিষ্টি করে কথা বলুন এবং তার প্রতি আপনার ভালোবাসা প্রকাশ করুন। এতে তিনি আপনার প্রতি মনোযোগী হবেন। তখন আপনার কথাগুলো শোনানো সহজ হবে।

সহজ থাকুন

মনে রাখবেন যে শুধুমাত্র আপনার দৃষ্টিভঙ্গি নয়, আপনার স্বামীর মতামতও এই আলোচনায় গুরুত্বপূর্ণ। তার দাবি ও চাওয়া শুনুন এবং তার সিদ্ধান্তের সঙ্গে মিল রেখে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করুন। শুধু আপনার চাহিদা চাপিয়ে দেওয়া স্বার্থপরতার লক্ষণ। কারণ দাম্পত্য সম্পর্ক তখনই সুন্দর হয়ে ওঠে যখন স্বামী-স্ত্রী সমানভাবে একে অপরের ইচ্ছা পূরণ করে।

সঠিক সময় বেছে নিন

কোন কথা কোথায় বলা যাবে তা ভেবে নিন। যেকোনো মুহূর্তে যেকোনো কথা বলা শুরু করবেন না। স্বামীর সঙ্গে কথোপকথন শুরু করার জন্য আপনার উপযুক্ত সময় এবং স্থান খুঁজে বের করুন। এই ভুল অনেক নারীই করেন, পরিস্থিতি উপেক্ষা করে এবং ব্যস্ত থাকলেও তাদের বিরক্ত করা শুরু করেন। এমন হলে স্বামীর সঙ্গে কথা চালিয়ে যাওয়াই মুশকিল হয়ে যাবে। তাই কথা বলার জন্য সঠিক সময় বেছে নিন।