• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

অনলাইনে কেনা গাছ মরে যাচ্ছে? জানুন বাঁচিয়ে রাখার উপায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২  

বর্তমানে ঘর সাজানোর বড় একটি অংশ জুড়ে রয়েছে গাছ। যারা আগে থেকেই গাছ পছন্দ করতে তারা তো বটেই, আরো অনেকে নিত্য নতুন গাছ কিনে ঘর সাজানোর দিকে ঝুঁকেছেন। গাছপালা থাকলে যেকোনো জায়গা আরো মনোরম হয়ে যায়। তাই নানা রকমের ইনডোর প্ল্যান্ট কিনে ঘরে বিভিন্ন কোণে রেখেছেন অনেকে। এমনকি নানা রকমের গাছের সন্ধানে তারা বিভিন্ন অনলাইন নার্সারির খোঁজও পেয়ে গিয়েছেন।

বিভিন্ন নার্সারিতে নানা ধরেনর ফুলের গাছ এবং পাতাবাহার সহজেই পাওয়া যায়। কিন্তু রোজের ব্যস্ততায় এখন মানুষ বেশির ভাগ জিনিস অনলাইনে কিনতে অভ্যস্ত হয়ে পড়েছেন। তার উপর একটু অন্য ধরনের গাছ চাইলে সেগুলো অনলাইনে পাওয়া অনেক বেশি সহজ। কিন্তু অনলাইনে গাছ কিনলে সেটা বিক্রেতার হাত থেকে আপনার হাত অবধি পৌঁছতে বেশ কিছুটা সময় লেগে যায়। তাই গাছও একটু দুর্বল হয়ে পড়ে। তাই হাতে পাওয়ার পর বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলোর। নইলে গাছা মরে যায়।

চলুন তবে জেনে নেয়া যাক অনলাইনে কেনা গাছের যত্ন নেবেন কীভাবে- 

সাবধানে প্যাকিং খুলুন

সাধারণত বাক্সের গায়েই নির্দেশ দেওয়া থাকবে, কীভাবে খুলতে হবে একেকটা গাছের প্যাকিং। গাছ উল্টে গেলে বা ভুলভাবে টানাটানি করলে গাছের ক্ষতি হয়ে যেতে পারে।

অনেক দিন পানি পায়নি আপনার গাছ

মাটি প্রথমেই হাত দিয়ে দেখে নিন। খুব ঝুরঝুরে লাগলে তখনই অনেকটা পানি দিয়ে দিন। যদি দেখেন অল্প ভিজে ভিজে রয়েছে, তাহলে অল্প পানি দিন। একেক গাছের একেক পরিমাণে পানি প্রয়োজন। কিন্তু অনেক দিন পানি না পাওয়ার পর ভালো করে পানি দেওয়া আবশ্যক।

মনে রাখবেন বহু দিন বাক্সবন্দি হয়ে থেকেছে গাছগুলি

তাই প্রথমেই কড়া রোদে রাখলে মানিয়ে নিতে পারবে না। কিছুদিন জানালা বা ঘরের এমন জায়গায় রাখুন, যেখানে সরাসরি সূর্যের আলো আসে না। কিছুদিন পর গাছের আসল জায়গায় নিয়ে যান।

কিছুদিন গাছের উপর ভালো করে নজর রাখুন

গাছ পাওয়ার পর থেকে কিছু দিন গাছের উপর ভালো করে নজর রাখুন। কখন পানি দেওয়া প্রয়োজন একটু ভালো করে খেয়াল করলেই বুঝতে পারবেন।

গাছ আসার আগের প্রস্তুতি সেরে রাখুন

যদি এমন গাছ অর্ডার দিয়ে থাকেন, যেটা নিজেকে পুতে নিতে হবে, তাহলে গাছ আসার আগেই টব, মাটি, সার— সব তৈরি করে রাখুন। গাছ পেলেই পুতে দিন। ভালো করে পানি দিন।

যদি কোনো পাতা শুকিয়ে যায়

পথে আসার সময়ে গাছের যদি কোনো পাতা শুকিয়ে যায় বা হলদে হয়ে যায়, সেগুলো কেটে ফেলুন। নয়তো এই পাতাগুলোতে পুষ্টি জোগাতে দ্বিগুণ খাটতে হবে। তাতে গাছের সার্বিক বৃদ্ধি কমে যেতে পারে।

ওয়েবসাইটটা কোথাকার

যখন অর্ডার দিচ্ছেন, ভালো করে দেখুন, ওয়েবসাইটটা কোথাকার। বা কত দূর থেকে আপনার গাছ আসছে। সেখানকার আবহ অনুযায়ী গাছকে ধীরে ধীরে সওয়াতে হবে নতুন পরিবেশে। ধরুন খুব রুক্ষ আবহাওয়ার রাজ্য থেকে আপনার গাছ এসেছে। তাহলে চট করে এমন জায়গায় রাখবেন না যেখানে রোজ বৃষ্টির পানি আসবে। ঘরের মধ্যে শুকনো জায়গা রাখুন। সেখান থেকে জানলায় রাখুন। রোজ একটু একটু করে পানির পরিমাণ বাড়ান। অবশেষে আসল জায়গায় নিয়ে যান।