• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পাকা ও মিষ্টি তরমুজ চিনে নিন কিছু বিশেষ কৌশলে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

গ্রীষ্মের রসালো ফল তরমুজ। স্বাদে ও গুণে অনন্য এই ফলটি ছোট-বড় সবারই বেশ পছন্দের। বাজারে এখন তরমুজের ছড়াছড়ি। এই ফল পানিশূন্যতা রোধে দারুণ কার্যকরী। তাছাড়া  এক গ্লাস ঠান্ডা তরমুজের রস সহজেই দেহে প্রশান্তি এনে দেয়।

তবে কিনতে গিয়ে মিষ্টি ও রসালো তরমুজ কোনটা সেটা নিয়ে দ্বিধায় পড়েন অনেকেই। দেখেশুনে কিনে বাসায় নিয়ে আসার পর দেখা যায় রসহীন ও ফ্যাকাসে তরমুজ দিয়ে দিয়েছেন দোকানি। তাই তরমুজ কিনে ঠকতে না চাইলে জানতে হবে কিছু উপায়। যা অনুসরণ করে আপনি খুব সহজেই সঠিক তরমুজটি বাছাই করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক কেনার সময় কোন বিষয়গুলো মাথায় রাখলে আপনি কিনতে পারবেন পাকা ও মিষ্টি তরমুজ- 

>> তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে। 

>> তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারি আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা।

 

তরমুজ

তরমুজ

>> রসে টইটম্বুর তরমুজ হবে ভারি। তরমুজ হাতে নিয়ে যদি হালকা বা ফাঁপা মনে হয়, তবে বুঝবেন সেটি ঠিক মতো পাকার আগেই চলে এসেছে বাজারে।

>> তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির উপর থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। তরমুজ কেনার আগে তাই লক্ষ করুন হলদে দাগ আছে কিনা। বড় হলুদ দাগ থাকা মানে তরমুজটি ঠিক মতো পেকে যাওয়ার পর জমি থেকে ওঠানো হয়েছে। সাদাটে দাগ আছে এমন তরমুজ কিনবেন না। এ ধরনের দাগ থাকা মানে তরমুজ সময়ের আগেই জমি থেকে উঠিয়ে আনা হয়েছে।

>> তরমুজ গোলাকার হতে পারে কিংবা ওভাল আকৃতির হতে পারে। তবে কাটা-ছেঁড়া বা একদিক বড় একদিক ছোট এমন তরমুজ কিনবেন না। অনেক সময় পর্যাপ্ত পানির অভাবে তরমুজের এমন আকৃতি হতে পারে। এসব তরমুজে রস হয় না বেশি।