• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

লবঙ্গ চা পানেই সারবে যে ৩ গুরুতর সমস্যা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

লবঙ্গ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, বরং এই ছোট মসলা স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। শারীরিক বিভিন্ন সমস্যা সারানোর প্রাকৃতিক দাওয়াই হিসেবে কাজ করে লবঙ্গ। শুধু লবঙ্গ যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, ঠিক তেমনই লবঙ্গ চা পান করলেও বিভিন্ন সমসা থেকে মিলবে মুক্তি।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, লবঙ্গ চা শুধু সর্দি-কাশির সমস্যাতেই স্বস্তি দেয় না বরং বিভিন্ন প্রদাহজনিত সমস্যা কমাতে পারে লবঙ্গ চা। এছাড়া দাঁতের যন্ত্রণায় দারুণ কার্যকরী হতে পারে এই চা। জেনে নিন আরও যে ৩ গুরুতর সমস্যার সমাধান করে লবঙ্গ-

সর্দি-কাশি দ্রুত কমে

পুষ্টিবিদদের মতে, লবঙ্গে থাকে অ্যান্টিসেপটিক, অ্যান্টিভাইরাল, অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এসব পুষ্টিগুণের কারণেই লবঙ্গ চা খেলে কাশি কমে দ্রুত। এমনকি ফ্লু সংক্রমণও কমে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

নিয়মিত লবঙ্গ চা পানে বাড়তে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। যা বিভিন্ন সংক্রামক রোগ থেকে দূরে রাখবে। লবঙ্গে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের গুণেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

দাঁতের ব্যথা সারায়

লবঙ্গ চা পানে মুহুর্তেই স্বস্তি মেলে দাঁতের ব্যথায়। এক্ষেত্রে লবঙ্গে এমন কিছু উপাদান আছে যা মুখের ব্যাকটেরিয়া দূর করে। এছাড়া মাড়ির সমস্যা দূর করতেও এই চা কার্যকরী।

লবঙ্গ স্বাস্থ্যের জন্য ভালো বলে অতিরিক্ত কখনো খাবেন না এই মসলা। কারণ এতে থাকা কিছু কিছু পুষ্টি উপাদান শরীরে বেশি মাত্রায় প্রবেশ করলে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।