• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অবসরের পর যে তিন কাজে বাড়বে আয়ু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

আয়ু বাড়াতে কে না চায়। এই সুন্দর পৃথিবীতে সবাই দীর্ঘদিন বাঁচতে চাই। প্রতিদিনের কিছু অভ্যাস বা কাজ করলে অথবা জীবনে কয়েকটি পরিবর্তন আনলেই দীর্ঘায়ু পেতে পারেন। এমনই দাবি করা হয়েছে সাম্প্রতিক এক গবেষণায়। জানেন কি অবসর সময়ে নানা খেলাও আয়ু বাড়াতে পারে! কিন্তু কীভাবে?

জানা গেছে, দিনের একটি নির্দিষ্ট সময়ে দৌড়ানো, সাঁতার কাটা, গল‌্‌ফ খেলা, টেনিস খেলা ও হাঁটাহাঁটির মধ্যে কোনও একটি কাজ করতে পারেন। তা হলে বাড়তে পারে আয়ু। শুধু তা-ই নয়, এই সব শরীরচর্চার মধ্যে থাকলে কার্ডিয়োভাসকুলার রোগ ও ক্যানসারের ঝুঁকিও কমবে।

‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এর গবেষণায় দেখা গছে, ৫৯ থেকে ৮২ বছর বয়সি ২ লক্ষ ৭২ হাজারেরও বেশি মানুষ অবসর সময়ে কী করেন, তা বিশ্লেষণ করে দেখা হয়েছে। গবেষকরা লক্ষ্য করেছেন, এর সঙ্গে তাদের আয়ুরও সম্পর্ক আছে।

আমেরিকায় শরীরচর্চা করার নিয়ম-বিধি অনুসারে, প্রতি সপ্তাহে আড়াই থেকে পাঁচ ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা এবং দেড় থেকে আড়াই ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা করা স্বাস্থ্যকর। এই অভ্যাস আপনার মৃত্যু ঝুঁকি প্রায় ১৩ শতাংশ কমিয়ে দিতে পারে।

গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, অবসর সময়ে টেনিস, ব্যাডমিন্টন জাতীয় খেলা কার্ডিয়োভাসকুলার রোগের ঝুঁকি ২৭ শতাংশ কমাতে পারে। 

পাশাপাশি, অল্প বয়সে মৃত্যুর ঝুঁকিও ১৬ শতাংশ কমাতে পারে এই খেলার অভ্যাস। এছাড়া, প্রতিদিন একটি নির্দিষ্ট সময় দৌড়ানোর অভ্যাস ক্যানসারের আশঙ্কা ১৯ শতাংশ কমায় এবং অল্প বয়সে মৃত্যুর আশঙ্কা ১৫ শতাংশ কমায়।

প্রতিদিন নিয়ম করে হাঁটলেও বাড়বে আপনার আয়ু, দাবি গবেষকদের।