• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

অবসরের পর যে তিন কাজে বাড়বে আয়ু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

আয়ু বাড়াতে কে না চায়। এই সুন্দর পৃথিবীতে সবাই দীর্ঘদিন বাঁচতে চাই। প্রতিদিনের কিছু অভ্যাস বা কাজ করলে অথবা জীবনে কয়েকটি পরিবর্তন আনলেই দীর্ঘায়ু পেতে পারেন। এমনই দাবি করা হয়েছে সাম্প্রতিক এক গবেষণায়। জানেন কি অবসর সময়ে নানা খেলাও আয়ু বাড়াতে পারে! কিন্তু কীভাবে?

জানা গেছে, দিনের একটি নির্দিষ্ট সময়ে দৌড়ানো, সাঁতার কাটা, গল‌্‌ফ খেলা, টেনিস খেলা ও হাঁটাহাঁটির মধ্যে কোনও একটি কাজ করতে পারেন। তা হলে বাড়তে পারে আয়ু। শুধু তা-ই নয়, এই সব শরীরচর্চার মধ্যে থাকলে কার্ডিয়োভাসকুলার রোগ ও ক্যানসারের ঝুঁকিও কমবে।

‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এর গবেষণায় দেখা গছে, ৫৯ থেকে ৮২ বছর বয়সি ২ লক্ষ ৭২ হাজারেরও বেশি মানুষ অবসর সময়ে কী করেন, তা বিশ্লেষণ করে দেখা হয়েছে। গবেষকরা লক্ষ্য করেছেন, এর সঙ্গে তাদের আয়ুরও সম্পর্ক আছে।

আমেরিকায় শরীরচর্চা করার নিয়ম-বিধি অনুসারে, প্রতি সপ্তাহে আড়াই থেকে পাঁচ ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা এবং দেড় থেকে আড়াই ঘণ্টার মাঝারি মাপের শরীরচর্চা করা স্বাস্থ্যকর। এই অভ্যাস আপনার মৃত্যু ঝুঁকি প্রায় ১৩ শতাংশ কমিয়ে দিতে পারে।

গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী, অবসর সময়ে টেনিস, ব্যাডমিন্টন জাতীয় খেলা কার্ডিয়োভাসকুলার রোগের ঝুঁকি ২৭ শতাংশ কমাতে পারে। 

পাশাপাশি, অল্প বয়সে মৃত্যুর ঝুঁকিও ১৬ শতাংশ কমাতে পারে এই খেলার অভ্যাস। এছাড়া, প্রতিদিন একটি নির্দিষ্ট সময় দৌড়ানোর অভ্যাস ক্যানসারের আশঙ্কা ১৯ শতাংশ কমায় এবং অল্প বয়সে মৃত্যুর আশঙ্কা ১৫ শতাংশ কমায়।

প্রতিদিন নিয়ম করে হাঁটলেও বাড়বে আপনার আয়ু, দাবি গবেষকদের।