• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

পর্যাপ্ত ঘুমে কমবে হৃদ্‌রোগের ঝুঁকি, বলছে গবেষণা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

মানুষের পর্যাপ্ত ঘুম প্রয়োজন। ঘুম কম হলে দেখা দিতে পারে নানা শারীরিক জটিলতা। এর মধ্যে হৃদ্‌রোগ অন্যতম। ২০২২ সালের ‘ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিয়োলজি কংগ্রেস’-এ প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে- পর্যাপ্ত ঘুম হলে এড়ানো যায় প্রায় ৭০ শতাংশ হৃদ্‌যন্ত্রের সমস্যা। যথাযথ ঘুম না হলে স্ট্রোক ও হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যায় বলেও দাবি করা হয়েছে সেই গবেষণায়।

জানা গেছে, ‘দ্য ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ’–এর এক দল বিজ্ঞানীর করা এই গবেষণায় অংশ নিয়েছিলেন ৭,২০০ জন। অংশগ্রহণকারীদের ৬২ শতাংশ ছিলেন পুরুষ। গড় বয়স ছিল ৫৯ বছর। গবেষণার প্রাথমিক পর্যায়ে কারও কোনও হৃদ্‌রোগের সমস্যা ছিল না। গবেষকরা ১০ বছর ধরে প্রতি দু’বছর অন্তর পরীক্ষা করেন অংশগ্রহণকারীদের।

কতটা ঘুম হচ্ছে, তার ভিত্তিতে যারা গবেষণায় অংশ নিয়েছিলেন, তাদের পাঁচ ভাগে ভাগ করেন গবেষকরা।

গবেষণার ফল বলছে, ঘুমের নিরিখে যারা সবচেয়ে খারাপ ধাপে ছিলেন তাদের তুলনায় সবচেয়ে ভাল ধাপে থাকা ব্যক্তিদের হৃদ্‌রোগ ও স্ট্রোকের আশঙ্কা প্রায় ৭৫ শতাংশ কম। সেখান থেকেই উপলব্ধ তথ্য জানাচ্ছে, সকলেই যদি পর্যাপ্ত ঘুমাতো, তবে ৭২ শতাংশ ক্ষেত্রে নতুন করে স্ট্রোক ও হৃদ্‌যন্ত্রের সমস্যা সৃষ্টির আশঙ্কা কমত বলেও গবেষকদের মত।