• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

কাজের মাঝে হঠাৎ মাথাব্যথা? কী করবেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২২  

অনেক সময়ে কাজ বন্ধ করে ঘুমানোর সুযোগ থাকে না। এ দিকে, মাথাব্যথা নিয়ে নাজেহাল। কী করবেন এমন সময়ে?

আরও অনেক কাজ বাকি। বহু ক্ষণ তাকিয়ে থাকতে হবে কম্পিউটারের দিকে। তা হলে মাথাব্যথা আরও বাড়বে। কিন্তু কিছু করার তো নেই। কাজ থামানোর উপায় নেই। তবে কমাতে হবে মাথাব্যথাই।

কিন্তু কমাবেন কী ভাবে? কাজ ছেড়ে ঘুমাতে যাওয়ার তো সুযোগ নেই। বেশি ক্ষণ চোখ বন্ধ করে বসারও সময় থাকে না কাজের মাঝে।

এমন পরিস্থিতিতে কাজে লাগান তিনটি টোটকা। খানিকটা আরাম পাবেনই।

১) কিছু ক্ষণ খুব ভাল করে মাথা টেপা দরকার। তাতে আরাম হয়। তবে তার চেয়েও বেশি জরুরি হল পানি খাওয়া। অনেক সময়েই শরীরে পানির অভাব ঘটলে মাথাব্যথা শুরু হয়। সমীক্ষায় দেখা গিয়েছে, পানি খাওয়ার আধ ঘণ্টার মধ্যেই কাজ হতে শুরু করে। ধীরে ধীরে কমতে থাকে মাথাব্যথা। এই সমস্যা এড়াতে মাঝেমাঝে পানি তো খাবেনই, সঙ্গে এমন কিছু ফল খান, যাতে পানির পরিমাণ বেশি।

২) মাথাব্যথার সময়ে প্রদাহ কমাতে কাজে লাগতে পারে আরও একটি জিনিস। ঠান্ডা সেঁক। কাপড়ে বরফ মুড়িয়ে নিতে পারেন। কিংবা সেঁক দেওয়ার জেল ভর্তি পাউচ থাকলে তো কথা‌ই নেই। তা দিয়ে মাথা ও ঘাড়ের চারপাশি চেপে চেপে সেঁক দিন। প্রদাহ কমবে। মিলবে আরাম।

৩) আদা চা-ও খেতে পারেন। আদা এবং চা, দু’টি জিনিসেই থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রদাহ কমানোর দ্রব্য। ২৫০ মিলিগ্রাম আদাগুঁড়ো দিয়ে চা খেলে কিছু ক্ষণের মধ্যেই কমে মাথাব্যথা। এমনই দেখা গিয়েছে বহু ক্ষেত্রে। মাথাব্যথা থেকে অনেকের বমিভাব, গা গোলানোর মতো সমস্যা দেখা দেয়। আদা সে সব অস্বস্তিও কমাতে সক্ষম।