• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

অফিস থেকে বাসায় ফিরেই গোসল করছেন? এর ফলাফল জানুন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

অফিস থেকে বাড়ি ফিরতে ফিরতে ঘামে ভিজে চুপচুপে হয়ে যান অনেকেই। বাড়ি ফিরেই গোসল করা ছাড়া আর উপায় থাকে না। গরমে যে কোনো সময়ে গোসল করার এই প্রবণতায় জন্ম দিচ্ছে নানা শারীরিক সমস্যা। 

সকালে গোসল করে বের হলেও অনেকেরই বাহির থেকে ফিরে গোসল করার অভ্যাস রয়েছে। অনেকেই আবার রাতে ঘুমানোর আগেও গোসল করেন। সকালে খাওয়ার পরেও গোসল করার অভ্যাস আছে কারো কারো।

চিকিৎসকরা বলছেন, সকালে উঠে গোসল করার অভ্যাস সবচেয়ে স্বাস্থ্যকর। এই গরমে সুস্থ থাকতে প্রতি দিন গোসল করা অত্যন্ত জরুরি বলেও মনে করেন তারা। নিয়মিত গোসল করলে শরীর ও মন দুই-ই ঝরঝরে ও সুস্থ থাকে। 

নিয়মিত গোসল করার ফলে অনেক শারীরিক সমস্যা দূর হয়। সকালে গোসল করার অভ্যাস যেমন স্বাস্থ্যকর, তেমনই কিছু সময়ে স্নান করা ঠিক নয় বলেও মনে করে থাকেন চিকিৎসকরা। তার মধ্যে অন্যতম খাওয়ার পরে গোসল। খাওয়ার পরে গোসল করলে খাবার সঠিক ভাবে হজম হয় না। হজম ঠিক মতো না হলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। সেই কারণেই খাবার খেয়ে গোসল করা নিষেধ।

বেশি রাত করে গোসল করার ক্ষেত্রেও আপত্তি রয়েছে চিকিৎসকদের। রাতে গোসল করলে ঠান্ডা লেগে যেতে পারে। মাথায় পানি বসে নিউমোনিয়া হওয়ারও আশঙ্কা থাকে। তাই চিকিৎসকদের মতে, সব সময় সকাল সকাল গোসল করে নেয়াই সবচেয়ে ভাল অভ্যাস।