• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

অফিসে ঘুম আসছে, দূর করবেন যেভাবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

ভোর বা সকালে অফিসে এসে ঘুম ঘুম ভাব চলে আসে অনেকের। কোনোভাবেই চোখ টেনে তুলতে পারছেন না। মাথাটা ঝিম ঝিম করে। বার বার হাই তুলছেন। এমন একটি মুহূর্তে মনের ইচ্ছা, একটু যদি ঘুমাতে পারতাম। এ সময় ঘুম দূর করতে আপনি কী করবেন?

তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন
অফিস শেষ করে বাসায় গিয়ে রাতের খাবার খেয়ে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। তাহলে সকালেও তাড়াতাড়ি উঠতে পারবেন। সঙ্গে রাতে ঘুমও পর্যাপ্ত হবে। রাতে ভালো ঘুম হলে সারাদিন শরীর ও মন দুটোই প্রফুল্ল থাকবে এবং কাজ করার শক্তি ফিরে পাবেন।

পানি পান করুন
অফিসে যদি খুব বেশিই ঘুম পেয়ে থাকে তবে চট করে একগ্লাস পানি পান করুন। চোখে-মুখে পানি দিয়ে একটু ধুয়ে নিন। দেখবেন ঘুম দূর হয়ে গেছে।

হাঁটাহাটি করুন
একটানা কাজ না করে বিরতি নিন। এক জায়গায় টানা বসে থাকলে ঘুম আসতে পারে। তাই মাঝেমাঝে একটু হাঁটাহাঁটি করুন। ঘুম চলে যাবে।

চা কফি খান
ঘুম বা ঝিমুনি আসলে ভালো করে মুখ ধুয়ে আসুন। সারাদিন সতেজ ও কর্মক্ষম থাকার জন্য অন্তত এক ঘণ্টা পর পর মুখ ধুয়ে ফেলুন। এতে ঘুমের ভাব অনেকটা দূর হবে। ত্বকও ভালো থাকবে, আবার সতেজও লাগবে। এরপর কড়া করে এক কাপ চা অথবা কফি খান। তবে দুপুরের খাবারের পরপরই চা বা কফি পান করবেন না। অন্তত আধা ঘণ্টা পর পান করুন।

অন্ধকারে আলো জ্বালান
আপনার অফিস রুমটিতে যদি আবছা অন্ধকার থাকে, তবে ঘুম তো আসবেই। আলো জ্বালুন বা আলো আসার ব্যবস্থা করুন। সূর্যের উজ্জ্বল আলো অফিস ঘরে ঢুকলে ঘুম এমনিও আসবে না।

আড্ডা বা কথা বলুন
একা একা না থেকে কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে একটুখানি আড্ডা বা দিন। অফিস সংক্রান্ত নয় এমন বিষয় নিয়ে গল্প করতে পারেন।

এছাড়াও চিনি অথবা চিনি জাতীয় যে কোনো খাবারের কারণে বেশি ঘুম পায়। তাই অফিসে যাবার পর এ ধরনের খাবার থেকে দূরে থাকুন। খাবার খাওয়ার পর বিরক্তিকর কাজগুলো এড়িয়ে চলুন। কারণ, বিরক্তিকর কাজগুলো মানসিকভাবে কাজের প্রতি অনীহা তৈরি করে, যার ফলে কাজ করার উৎসাহ হারিয়ে যায় এবং বারবার ঘুম পায়। এছাড়া দুপুরে ভারি খাবার না খেয়ে সামান্য পরিমাণে পুষ্টিকর খাবার খান। এতে শরীর সুস্থ থাকবে এবং ঘুমও আসবে না।