• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

খাওয়ার পর গোসল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২২  

গোসলের মাধ্যমে ক্লান্তি ও জীবাণু দুটোই দূর করা যায়। শরীর ও মনকে সতেজ করতে সাহায্য করে গোসল। শরীর পরিষ্কার রাখতে নিয়মিত গোসলের বিকল্প নেই। তবে খাওয়ার পর গোসল করার অভ্যাস অনেকেরই স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। খাওয়ার আগে গোসল করা শরীরের জন্য উপকারী হলেও, খাওয়ার পরপরই গোসলের অভ্যাস নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে।

যখন কেউ খাবার খাওয়ার পরই গোসল করে, তখন তা রক্তসঞ্চালনকে ধীর করে দেয়। ফলে হজমশক্তি ধীর হয়। হজমের জন্য প্রচুর শক্তি ও পাকস্থলীর দিকে ভালো পরিমাণে রক্ত প্রবাহের প্রয়োজন হয়। তাই খাওয়ার পর গোসল করা উচিত নয় বলে মত এই আয়ুর্বেদ বিশেষজ্ঞের। সাম্প্রতিক এক ইনস্টাগ্রাম পোস্টে ডা. রেখা জানিয়েছেন, গোসল করার সঠিক সময় হলো খাবারের ১-৩ ঘণ্টা আগে।

বিজ্ঞানের তথ্য অনুসারে, রক্ত সঞ্চালন বিবর্তিত হয় যা শরীরের তাপমাত্রাকে হঠাৎ করে ভারসাম্যহীন করে, এভাবে হজম প্রক্রিয়া ধীর করে দেয়। এ বিষয় বলছে আয়ুর্বেদ শাস্ত্রও।

খাওয়ার পর গোসলের অভ্যাস স্থূলতার কারণ হতে পারে। কারণ হজমজনিত সমস্যার কারণে পাচনতন্ত্র ঠিকমতো কাজ করতে পারে না, ফলে বিপাকক্রিয়া ধীর হয় ও মুটিয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে।