• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

সর্দি-কাশি সারাতে পান করুন দারুচিনি-মধুর চা!

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২২  

হঠাৎ রোদ আবার বৃষ্টি, এমন আবহাওয়ায় এখন ছোট-বড় সবাই কমবেশি সর্দি-কাশি-গলাব্যথায় ভুগছেন! বসন্তের এ সময় হিউম্যান রাইনোভাইরাস (এইচআরভি) ছড়িয়ে পড়ে।

যার কারণে ফ্লুতে আক্রান্ত হন কমবেশি সবাই। তার উপর আবার করোনার প্রাদুর্ভাব তো আছেই। সব মিলিয়ে এ সময় সুস্থ থাকাটা বেশ চ্যালেঞ্জের। বিশেষজ্ঞদের মতে, ফ্লু ও বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর এজন্য অবশ্যই সঠিক ডায়েট অনুসরণ করতে হবে।

ঠান্ডা ও ফ্লুর বিরুদ্ধে লড়াই করার জন্য ইমিউনিটি ডায়েট বেশ কার্যকরী। এক্ষেত্রে রান্নাঘরের বেশ কিছু ভেষজ উপাদানে ভরসা রাখতে পারেন। তেমনই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দুর্দান্ত দুটি ঘরোয়া উপাদান হলো দারুচিনি ও মধু। এই দুই উপাদানে তৈরি চা আপনার ইমিউনিটি বুস্টার হিসেবে কাজ করবে।

কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় দারুচিনি-মধু চা?

মধুতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও এনজাইম যা শরীরকে ভেতর থেকে সুস্থ করতে সাহায্য করে। এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসম্পন্নও বটে, যা শরীর থেকে সংক্রমণ ও ক্ষতিকারক কোষগুলোকে দূরে রাখতে সহায়তা করে। একইভাবে দারুচিনি হালকা অসুস্থতার সঙ্গে লড়াই করতে ও শরীরকে মেরামত করে সহজেই। মধু ও দারুচিনি অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করতে ও শরীরের ক্ষত সারাতে দুর্দান্ত কাজ করে।

মধু ও দারুচিনি উভয়ই প্রদাহ বিরোধী, এছাড়া অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করে ও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই উপাদান কোষ্ঠকাঠিন্য নিরাময়ের জন্যও একটি দুর্দান্ত সমন্বয়।

কীভাবে তৈরি করবেন দারুচিনি-মধু চা?

দারুচিনি-মধু চা তৈরি করা যায় সহজ কিছু উপকরণ দিয়ে। সবচেয়ে ভালো ফলাফলের জন্য এটি সকালে খালি পেটে পান করুন-

উপকরণ

১. দারুচিনি গুঁড়া ১/৪ চা চামচ
২. মধু ১ চা চামচ
৩. পানি ১ কাপ

পদ্ধতি

পানি ফুটিয়ে তার মধ্যে দারুচিনি গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। ২-৩ মিনিট ফুটিয়ে তারপর একটি মগে ঢেলে নিন। এরপর এতে মধু মিশিয়ে চায়ের মতো পান করুন। সর্দি-কাশিসহ গলাব্যথা সারাতেও দুর্দান্ত কাজ করে এই চা।

ঘরোয়া উপায়েও যদি সর্দি-কাশি না সারে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আর দারুচিনি বা মধুর কোনো এক উপকরণেও আপনার যদি অ্যালার্জি থাকে, তাহলে এই চা পান করবেন না।