• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

গরম খাবারে লেবুর রস দিচ্ছেন, উপকার হচ্ছে কি?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

লেবু এই সমাজে বহুল ব্যবহৃত একটি খাবার। বহুমাত্রিক গুণাবলি যুক্ত এই ফলের চাহিদা রয়েছে সর্বক্ষেত্রে। তবে এবার জানা যাচ্ছে, লেবুর রস কোনও ফুটন্ত জিনিসের সংস্পর্শে এলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। কিন্তু কেনো?

সকালে ঘুম থেকে উঠে গরম পানি বা দুপুরে খাওয়ার পাতে গরম ডালে, আবার রাতে গরম স্যুপ— সবেতেই আজকাল চলে লেবুর রস।  সারা দিনের খাবারের তালিকায় নিয়মিত ভিটামিন সি যোগ করা জরুরি। ত্বক, চুল, চোখের যত্নে ভিটামিন সি-র যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ ছাড়াও রক্তে থাকা আয়রন শোষণ করে হাড়ের স্বাস্থ্য উন্নত করে ভিটামিন সি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে আমাদের প্রতি দিন যে পরিমাণ ভিটামিন সি গ্রহণ করা প্রয়োজন, তা সাধারণ খাবারের মধ্যে পর্যাপ্ত থাকে না।

এই জন্য বাইরে থেকে কৃত্রিম উপায়ে ওষুধ বা সাপ্লিমেন্ট না খেয়ে অনেকেরই পছন্দ লেবু। কারণ ভিটামিন সি-র পাশাপাশি, লেবুতে আছে পটাশিয়াম এবং ভিটামিন বি৬। কিন্তু বিভিন্ন খাবারের সঙ্গে লেবু খেতে গিয়ে বেশির ভাগ ক্ষেত্রেই আমরা যে ভুল করে থাকি, তাতে আদতে শরীরে ক্ষতিই হয়।

পুষ্টিবিদদের মতে, লেবুর রস কোনও ফুটন্ত জিনিসের সংরস্পর্শে এলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ফলে দিনের পর দিন লেবু খেয়ে গেলেও ভিটামিন সি-র ভাঁড়ার কিন্তু শূন্যই থাকে। বিশেষ করে যখন গরম স্যুপ, গরম চায়ে লেবু ছাড়া খাওয়ার কথা ভাবাই যায় না।

চলুন দেখে নেওয়া যাক সে ক্ষেত্রে করণীয়-

লেবুর রসে থাকা পুষ্টিগুণ অটুট রাখতে ফুটন্ত খাবারে লেবুর রস দেবেন না। প্রথমে গ্যাস থেকে নামিয়ে আলাদা একটি পাত্রে রাখুন খাবার। কিছু ক্ষণ ঠান্ডা হতে দিন। তার পর তাতে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।