• শনিবার   ২৬ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আইওআরএ মন্ত্রীদের সাক্ষাৎ যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী এমপিদের ভবন প্রাঙ্গণে মীনা বাজার স্থাপন আনন্দের: স্পিকার ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

তৈলাক্ত ত্বকে নাজেহাল? জানুন সমাধান

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

তৈলাক্ত ত্বকে সারা বছর ব্রণ, পিম্পল এবং আরও নানান সমস্যা লেগেই থাকে। ফলে তেল চিটচিটে ত্বক নিয়ে সর্বদা বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এ ধরনের ত্বকের যত্ন নেওয়া অতটাও সহজ কাজ নয়। আর, অয়েলি স্কিনের জন্য কোনও প্রসাধনী বাছাই করাটাও বেশ কঠিন। তবে ঘরোয়া পদ্ধতিতে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে পারেন।

জেনে নিন, অয়েলি স্কিনের পরিচর্যার জন্য বাড়িতে কীভাবে ফেস স্ক্রাব তৈরি করবেন ...

শসার স্ক্রাব 

অর্ধেক শসা গ্রেট করে মুখে লাগান। ম্যাসাজ করুন পাঁচ মিনিট। তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। মুখ ভালোভাবে পরিষ্কার করে তারপর স্ক্রাব করুন। স্ক্রাব করার পর মুখ ধুয়ে অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে দু'বার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

কফি ফেস স্ক্রাব
 
১ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে মুখে লাগান। তারপর ১-২ মিনিট আলতো ভাবে স্ক্রাব করুন। এর পর আরও পাঁচ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। আপনার যদি দুগ্ধজাত পণ্যে অ্যালার্জি থাকে তবে এই স্ক্রাবটিতে দইয়ের পরিবর্তে মধু ব্যবহার করতে পারেন। সপ্তাহে দু'বার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

ওটমিল স্ক্রাব
 
১ টেবিল চামচ ওটমিল, ১ টেবিল চামচ টক দই আর ১ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে মুখ ও গলায় লাগান। ১০ মিনিট রাখার পর দুই হাত ভিজিয়ে স্ক্রাব করা শুরু করুন। ৩-৪ মিনিট স্ক্রাব করার পর ঠাণ্ডা পানিতে মুখ ও গলা ধুয়ে ফেলুন। আপনার দইয়ে অ্যালার্জি থাকলে তার পরিবর্তে গোলাপজল ব্যবহার করতে পারেন। সপ্তাহে দু'বার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

মসুর ডাল স্ক্রাব
 
২ চা চামচ মসুর ডাল পাউডারের সঙ্গে এক চিমটি হলুদ আর ১-২ চা চামচ টক দই মিশিয়ে মুখে স্ক্রাব করুন কিছুক্ষণ। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। দইয়ে অ্যালার্জি থাকলে তার পরিবর্তে গোলাপজল ব্যবহার করতে পারেন। প্রতি সপ্তাহে একবার এই স্ক্রাব ব্যবহার করুন।