• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
সমৃদ্ধ রাজস্ব ভাণ্ডার গড়ে তোলার ওপর প্রাধান্য দিচ্ছে সরকার মার্চে কাতার যাবেন প্রধানমন্ত্রী, সেপ্টেম্বরে ভারত সফরের সম্ভাবনা অপ্রতিরোধ্য অগ্রগতি কেউ রুখতে পারবে না উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী

ফাটা ঠোঁট সারিয়ে তোলার উপায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২  

শীত মানেই যেন ঠোঁট ফাটার সমস্যা! এই অবস্থায় ঠোঁট যেমন শুষ্ক হয়ে যায়, তেমনি ঠোঁটে ফাটা দেখা দিতে থাকে। এতেও ঠোঁট থেকে রক্ত ​​বের হয়। তবে এটা জেনে রাখা উচিত যে, ঠোঁট ফাটার জন্য শুধু আবহাওয়ার পরিবর্তনই নয়, খাবার ও পানীয়ও দায়ী।
আয়রন ও ভিটামিন বি-এর ঘাটতি থাকলে ঠোঁটেও এর প্রভাব দেখা যায়। তাহলে চলুন জেনে নেই ঠোঁট ফাটার কারণ সম্পর্কে-

আয়রনের অভাবে ঠোঁট ফাটা

অক্সিজেন পরিবহন এবং লোহিত রক্তকণিকা উৎপাদনের জন্য আয়রন প্রয়োজনীয়। এই খনিজটি ত্বকের স্বাস্থ্য, ক্ষত নিরাময় এবং প্রদাহ কমাতেও কাজ করে। এই পুষ্টির অভাবে ঠোঁট ফাটা, সেই সঙ্গে শুষ্কতাও হতে পারে।

ভিটামিন বি

ঠোঁট ফাটার অন্যতম কারণ হল ভিটামিন বি, বিশেষ করে ফোলেট (ভিটামিন বি৯), রিবোফ্লাভিন (ভিটামিন বি২) এবং ভিটামিন বি৬ এবং বি১২। দুধ এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্য, যেমন দই এবং পনির, ভিটামিন বি পাওয়ার জন্য প্রোটিন এবং ভিটামিন বি১২ সহ অনেক ভিটামিন এবং খনিজগুলির দুর্দান্ত উস।

জিঙ্ক গুরুত্বপূর্ণ

জিঙ্কও স্বাস্থ্যের জন্য একটি অপরিহার্য পুষ্টি উপাদান। প্রকৃতপক্ষে, জিঙ্কের ঘাটতি ত্বকের স্বাস্থ্য, হজম, অনাক্রম্যতা, প্রজনন স্বাস্থ্য এবং বৃদ্ধি ও বিকাশকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এর পাশাপাশি জিঙ্কের অভাবে ঠোঁট শুষ্ক ও ফাটার সমস্যাও দেখা যায়।

ঠোঁট নরম ও গোলাপি করার প্রতিকার

ঠোঁট নরম করতে গোলাপ পাতা ক্রিম মিশিয়ে ঠোঁটে লাগাতে পারেন। এজন্য দুধ থেকে ক্রিম বের করে তাতে গোলাপ পাতা মিশিয়ে ঘন ক্রিম তৈরি করুন এবং এখন প্রতিদিন ঘুমানোর সময় ঠোঁটে লাগান। এতে ঠোঁট নরম হওয়ার পাশাপাশি গোলাপি হবে।