• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

খালি পেটে যে কাজগুলো বিপদ ডেকে আনতে পারে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২  

সুস্থ থাকতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল খাবার। সময়মতো খাদ্য গ্রহণ আমাদের শরীরকে ঠিক রাখতে সাহায্য করে। কিন্তু খাবার ঠিকঠাক না পেলে শরীর পুষ্টির অভাবে নানারকম শারীরিক সমস্যা দেখা দেবে। এছাড়াও, দীর্ঘক্ষণ খালি পেটে থাকলে শরীরে মেদও বাড়ে। তাই চিকিৎসকরাও সঠিক সময়ে খাওয়ার পরামর্শ দেন।

অনেক সময় আমার খালি পেটে থেকে এমন অনেক কাজ করি, যেগুলো আমাদের শরীর আরও খারাপ করে দিতে পারে।

তাহলে আসুন জেনে নেওয়া যাক, খালি পেটে থেকে কোন কাজগুলো একদমই করতে নেই...

> খালি পেটে কখনোই ব্যথানাশক ওষুধ খাবেন না। অন্তত বিস্কুট বা মুড়ি খেয়েও এই ওষুধ খেতে পারেন। অ্যাসপিরিন, প্যারাসিটামল কিংবা অন্য কোনও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি জাতীয় ওষুধ খালি পেটে খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক!

> খাবার খাওয়ার ২-৩ ঘণ্টা পর আপনি ঘুমাতে যেতেই পারেন, তবে কখনোই খালি পেটে ঘুমাবেন না। বরং শুতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেতে পারেন। পেট খালি থাকলে আমাদের শরীরে গ্লুকোজের পরিমাণ কমে যায়, ফলে ঘুমের সমস্যা হয়।

> খালি পেটে মদ্যপান করা খুবই খারাপ, এতে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে। অ্যাসিডিটি, বদহজমের সমস্যা হতে পারে। এছাড়া, হার্ট, লিভারের পাশাপাশি কিডনিকেও প্রভাবিত করে।

> খালি পেটে শরীরচর্চা করাও খুব খারাপ। অনেকেই মনে করেন যে, খালি পেটে এক্সারসাইজ করলে হয়তো বেশি ক্যালোরি ঝরবে কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং খালি পেটে এনার্জিও কম থাকে এবং শরীরচর্চাও ঠিকভাবে করা যায় না।

> খালি পেটে চ্যুইংগাম খাওয়া শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। এর ফলে পেটে প্রদাহ হওয়ার পাশাপাশি ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয়ে গ্যাস্ট্রিকের আশঙ্কা বাড়ে।

> সকালে ঘুম থেকে উঠে কফি খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু খালি পেটে কফি পান করা একেবারেই উচিত নয়। এর ফলে বুক জ্বালা, গ্যাস, অম্বল ও হজমের সমস্যা হতে পারে।