• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৪ রজব ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
সমৃদ্ধ রাজস্ব ভাণ্ডার গড়ে তোলার ওপর প্রাধান্য দিচ্ছে সরকার মার্চে কাতার যাবেন প্রধানমন্ত্রী, সেপ্টেম্বরে ভারত সফরের সম্ভাবনা অপ্রতিরোধ্য অগ্রগতি কেউ রুখতে পারবে না উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি মাইলফলক স্থাপিত হলো: প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী ২০২২ সালে বিদেশে গেছেন ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ কর্মী: প্রধানমন্ত্রী

এক এক জনের ঘামে, এক এক রকম গন্ধ হয় কেন?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২  

বাড়ি থেকে বের হওয়ার সময় ধোয়া জামা পরে, সুগন্ধি মেখে সেজেগুজে হয়ে বের হন। কিন্তু গন্তব্যে পৌঁছনোর আগে ঘেমে-নেয়ে অবস্থা খারাপ। শুধু কী ঘাম? তার সঙ্গে ঘামের এমন দুর্গন্ধ যে, নিজেই বেশি ক্ষণ হাত তুলে দাঁড়িয়ে থাকতে পারছেন না। অবশ্য সবাই যে একই রকম ভাবে ঘামেন বা সবার ঘামেই যে গন্ধ হয়, তেমনটা কিন্তু নয়।

বিশেষজ্ঞদের মতে, নানা শারীরবৃত্তিয় প্রক্রিয়ার মতো ঘামও একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু ঘামে দুর্গন্ধ হওয়ার প্রধান কারণ হলো ত্বকে উপস্থিত ব্যাক্টেরিয়া। প্রাথমিক ভাবে ঘাম কম হওয়ার জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা জরুরি। শরীরের যে অংশে ঘাম হয়, সেই জায়গাগুলো ভালো করে ধুয়ে, রোমহীন রাখলে এবং অ্যালুমিনিয়াম ক্লোরাইড দেওয়া সুগন্ধি ব্যবহার করলে এই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়।

কিন্তু এতো কিছু করেও ঘামের গন্ধ বদলানো যায় কী?
আপাত ভাবে আদা, রসুন বেশি খেলে সেই গন্ধ ঘামের সঙ্গে শরীরের বাইরে আসতেই পারে। তাই সেই জাতীয় জিনিস না খেলেই এর থেকে মুক্তি মিলবে। কফি, মদ জাতীয় পানীয় কম খাওয়ার চেষ্টা করতে হবে। প্রতিদিনের ডায়েটে অবশ্যই লেবু জাতীয় ফল রাখতে হবে।

কার ঘামের গন্ধ কেমন হবে, তা নির্ভর করে তার শারীরিক অবস্থার উপরেও। মেয়েদের ক্ষেত্রে যেমন ঋতুচক্র শুরুর আগে এবং ঋতুচক্র বন্ধের সময়ে ঘামের গন্ধ পরিবর্তন হয়।

তবে চিকিৎসকরা বলছেন, ঘামের গন্ধ নিয়ন্ত্রণ করা গেলেও পুরোপুরি পালটানো কখনোই সম্ভব নয়। ঘাম কম হয় এমন কাপড়ের জামা পরতে চেষ্টা করতেই নিদান দিচ্ছেন তারা।