• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা বাংলাদেশ যেন দুর্ভিক্ষের কবলে না পড়ে: প্রধানমন্ত্রী সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী

গ্যাসের খরচ কমানোর কয়েকটি উপায়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২২  

অপ্রয়োজনের গ্যাস খরচ না করাই ভালো। এতে নিজের অর্থ বাঁচে, দেশের সম্পদও রক্ষা হয়।  রাজধানীতে প্রি-পেইড মিটারে বিল পে করে অনেকে রান্নায় গ্যাস ব্যবহার করে থাকেন। গ্যাস বাঁচলে বিল বাঁচলে। একটু সচেতন হলে গ্যাসের খরচ কমিয়ে আনা সম্ভব। জেনে নিন উপায়:

>>বাড়িতে ফ্রিজ থাকলে সবজি থেকে খাবার সংরক্ষণ করে রাখতে সুবিধা হয়। কিন্তু তাড়াহুড়ার সময় ফ্রিজে রাখা খাবার সোজা প্যানে বসিয়ে রান্না শুরু করে দেন অনেকেই। এক্ষেত্রে ঠান্ডা খাবার গরম করতে বেশি গ্যাস খরচ হয়। তাই ফ্রিজের থেকে খাবার সোজা গরম না করে কিছুক্ষণ রয়েছে দিয়ে সেটা রুম টেম্পারেচারে এনে গরম করতে বসলে গ্যাস কিছুটা বেঁচে যায়।

>>বাড়িতে রান্নার জন্য কড়া বা ফ্রাই প্যান ব্যবহার হয় ঠিকই। কিন্তু সামান্য রান্নার জন্য যদি অনেক বড় পাত্র ব্যবহার করা হয় তাহলে গ্যাসের খরচ বেড়েই যায়। তাই রান্নার পরিমাণ বুঝে ছোট বা বড় বাসনপত্রে ব্যবহার করতে পারলে ঝটপট রান্নাও হবে আর গ্যাসের খরচও কমবে।

>>সপ্তাহে এক আধ দিন মাংস রান্না হয়েই থাকে। আর মাংস রান্নার সময় মিডিয়াম আছে ফোটানোর সময় একটি বেশিই গ্যাস খরচ হয়ে যায়। এক্ষেত্রে সবজি বা মাংস রান্নার সময় প্রেসার কুকারে সেদ্ধ করে নিলে অনেকটাই গ্যাস বেঁচে যায়। একইভাবে মাইক্রোওয়েব ব্যবহার করলেও গ্যাস বেঁচেই যায়।

>> অনেকেই একাধিকবার চা কফি খেতে অভ্যস্ত বা গোসলের জন্যও অনেকেই গরম পানি ব্যবহার করেন। বারবার পানি গরম করতে গেলে স্বাভাবিকভাবেই গ্যাসের খরচ বেড়ে যাবে। তাই পারলে সূর্যের আলোয় পানি কিছুটা গরম করে গোসলের জন্য ব্যবহার করা উচিত। অন্যদিকে চা কফির জন্য বারবার পানি গরম না করে একেবার গরম করে একটি ফ্লাস্কে রেখে দিলেও বার বার ব্যবহার করা যায়।

>> রান্নার সময় সবজি- ভাত-ডাল-খিচুরি যাইহোক পানি লাগে। কিন্তু অনেক সময় পরিমাণের থেকে বেশি পানি দেওয়া হয়ে যায় যে- সেদ্ধ হতে বেশি সময় লাগে। আর বেশি সময় মানেই বেশি গ্যাস খরচ। তাই রান্নার সময় বুঝে শুনে পানি ব্যবহার করলে, বা গরম পানি ব্যবহার করলে গ্যাসের খরচ কিছুটা বেঁচে যায়।