• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

কম যত্নে ঘরের শোভা বাড়ায় যেসব গাছ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

কম খরচে বারান্দা বা ঘরের ভেতরে সৌন্দর্য  বাড়াতে চাইলে বিভিন্ন ধরণের গাছ দিয়ে অনায়াসেই সেটা করা যায়। তবে শহুরে মানুষের জন্য ঘর-বাহির সামলে নিয়মিত গাছের যত্ন নেওয়ার মতো সময় বের করা কষ্টকর। তাই না চাইতেও অনেক সময়েই শখ করে কেনা গাছ আর বাঁচানো যায় না। কিন্তু এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-বাতাস বা পানির দরকার হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে তারা।

জেনে নিন ঘর সাজাতে কোন কোন গাছ সংগ্রহ করতে পারেন।

মানি প্লান্ট

যে কোনও ঘরের কোণে মানি প্লান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। সোবার ঘর থেকে রান্নাঘর সবখানেই এই লতানো গাছ রাখলে ভালই মানায়। পথোস প্রজাতির গাছগুলো অনেকে মানি প্লান্ট নামেই চিনেন। ডাইনিং এ ফ্রিজের উপরে, বসার ঘরের বইয়ের তাক, সব জায়গাতেই শোভা বাড়ায় মানি প্লান্ট। টবে বা কাচের বোতলে পানিতেও রাখতে পারেন মানি প্লান্ট। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলতে পারেন আর তাতেই রাখতে পারেন মানি প্লান্ট।

স্পাইডার প্লান্ট

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। যে ঘরের জানলার অল্প রোদ আসে, এমন জায়গায় স্পাইডার প্লান্ট রাখতে পারেন। এই গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখলেই হবে।

স্নেক প্লান্ট

একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি পানিও দিতে হয় না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায়। ঘরের চেহারা বদলে দিতে পারে এই গাছগুলো।

ব্যাম্বু প্লান্ট

ছোট ছোট চীনা বাঁশ গাছগুলো পানিতেই বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বসার ঘরের সেন্টার টেবিলের উপর বা অন্য ঘরে সাজিয়ে রাখতে পারেন ব্যাম্বু প্লান্ট বা লাকি ব্যাম্বু প্লান্ট।