• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

মৌরি দিয়ে রূপচর্চা!

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২৩  

শীতের সময় সাধারণ এক সমস্যা ত্বকের রুক্ষতা। অন্য যে কোনো সময়ের তুলনায় কয়েকগুন বেড়ে যায় সমস্যাটি। আর এই সমস্যা দূর করতে নানা রকম কেমিক্যালযুক্ত ক্রিমও ব্যবহার করা হয়ে থাকে যেটি ত্বকের জন্য বেশ ক্ষতিকর। তাই ঘরের জিনিস দিয়েই রূপচর্চা শুরু করে দিতে পারেন। আর সেটি হতে পারে মৌরি। মৌরি দিয়ে রূপচর্চা বেশ প্রাচীন একটি পদ্ধতি।

মৌরি দিয়ে রূপচর্চার নিয়ম:

মৌরি ও ওটমিলের প্যাক: প্রথমে মৌরি ও ওটমিল গুঁড়া করে নিন। এবার এই গুঁড়ার সাথে বাকি উপকরণগুলো মেশান। ভালো করে মেশান যাতে একটা ঘন পেস্ট তৈরি হয়। মৌরিটা ভালো করে গুঁড়া করতে হবে। এবার এই পেস্টটা মুখে লাগান। ১০ মিনিট রাখুন। প্যাক যেনো খুব বেশি শুকিয়ে না যায়, তাই ১০ মিনিটের বেশি রাখার দরকার নেই। তারপর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিন। প্যাকটি সপ্তাহে দুদিন অথবা সময় না পেলে একদিন করুন ব্যবহার করতে হবে।

মৌরির টোনার বানাবেন যেভাবে : একটি পাত্রে পানি গরম করুন। পানি ফুটলে তাতে মৌরিগুলো দিয়ে ভালো করে ফোটান। দেখবেন পানির রং পুরো হলুদ হয়ে যাবে, তখন নামিয়ে নিন। এবার এতে চাইলে কয়েক ফোঁটা মৌরির তেলও যোগ করতে পারেন। না হলে এই পানি ঠান্ডা হলে, একটা বোতলে ঢেলে নিন। এবার তুলোয় নিয়ে এটা মুখে লাগান ভালো করে। এটা খুব ভালো একটা প্রাকৃতিক টোনার। ফ্রিজে রেখে দিন। আর প্রতিদিন এই টোনার লাগান। দেখবেন স্কিন কেমন ফ্রেশ লাগছে।

চোখের ফোলা ভাব কমাতে মৌরি : প্রথমে ঠান্ডা পানিতে মৌরি ভিজিয়ে রাখুন। তারপর গুঁড়া করে নিন। এবার এই গুঁড়া একটা পরিষ্কার কাপড়ে রাখুন। কাপড়ে সামান্য একটু পানি দিন। এবার কাপড়ের মুখ বন্ধ করে দিন। ওটা চোখের নীচের ফোলা জায়গায় চেপে ধরুন কিছুক্ষণ। পুরো চোখেই এইভাবে আস্তে আস্তে দিন। অবশ্যই চোখ বন্ধ করে দেবেন। সপ্তাহে তিনদিন করুন এভাবে। এটা চোখের অ্যালার্জি, চোখ লাল হয়ে যাওয়া ও চোখের ফোলা ভাব কমাতে অনেকটাই সাহায্য করবে।