• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঠান্ডায় হঠাৎ কানে যন্ত্রণা হলে দ্রুত যা করবেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২৩  

একটানা কয়েকদিনের শ্বৈতপ্রবাহে এখন ছোট-বড় কমবেশি সবাই সর্দি-কাশির সমস্যায় ভুগছেন। ঠান্ডার সমস্যায় কানেও প্রচণ্ড ব্যথা ও যন্ত্রণা হয় অনেকেরই। তবে বেশিরভাগ সময়ই ভাইরাস বা ব্যাকটেরিয়াল সংক্রমণের ফলে কানে হঠাৎ যন্ত্রণা বা ব্যথা হতে পারে।

আবার তরল জমা ও প্রদাহের কারণে কানে প্রচণ্ড যন্ত্রণা হয়। হঠাৎ এমন ব্যথা হলে কী করবেন তা না জানায় আক্রান্তরা প্রচণ্ড কষ্ট পান।

ঘরোয়া উপায়ে মুহূর্তেই কানের প্রচণ্ড যন্ত্রণা কমাতে পারবেন। জেনে নিন কানের সংক্রমণ রোধের কিছু ঘরোয়া প্রতিকার-

আদার ব্যবহার

আদায় প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য আছে। ব্যথা কমাতে কানের চারপাশে আদার রস বা এর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে হালকা গরম করে ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন কানের ভেতরে যেন আদার রস না ঢুকে।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলে আছে অনেক গুণ। টি ট্রি অয়েলে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য থাকে। যা কানের সংক্রমণের চিকিৎসায় সাহায্য করে।

এক্ষেত্রে কানের চারপাশে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল হালকা গরম করে ম্যাসাজ করুন। তবে অ্যালার্জি থাকলে এই তেল ব্যবহার করবেন না।

অলিভ অয়েল

আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিক্সের পরামর্শ অনুযায়ী, অলিভ অয়েল হালকা গরম করে দু’ এক ফোঁটা কানের মধ্যে নিলে ব্যথা দ্রুত সেরে যায়। সেক্ষেত্রে অবশ্যই তেল ঠান্ডা করে নিতে হবে।

রসুন

রসুন কানের সংক্রমণের প্রাকৃতিক ওষুধ হিসেবে বিবেচিত। রসুনে থাকে অ্যালিসিন নামক উপাদান। যা ফাইটোকনস্টিটিউয়েন্ট। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান আছে।

এটি কানের সংক্রমণ রোধ করে। কাঁচা রসুন খেলে কানের ব্যথা সেরে যায়। যদি অ্যান্টিবায়োটিক গ্রহণ করেন তাহলে রসুন খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।