• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

Hair Care : পাকা চুল কালো করতে মেহেদির সঙ্গে যা মেশাবেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

বয়সের সঙ্গে সঙ্গে চুল সাদা হওয়াটা স্বাভাবিক। কিন্তু অনেকের ক্ষেত্রে আগেভাগেই চুল সাদা হতে শুরু করে। এর জন্য দায়ী হতে পারে আমাদের জীবনযাপনের ধরন। বর্তমানে অনেকের ক্ষেত্রে ত্রিশের আগেই চুলে পাক ধরার সমস্যা দেখা দিচ্ছে। এতে বয়সের আগেই দেখতে বয়স্ক লাগে। অসময়ে চুল সাদা হতে শুরু করলে কিছু উপায়ে যত্ন নেওয়া প্রয়োজন। প্রাকৃতিক উপাদান দিয়ে পরিচর্যা করলে চুল ভালো থাকে। সাদা চুল কালো করতে সাহায্য করতে পারে মেহেদি।

অল্প বয়সে চুল সাদা হওয়ার কারণ

কম বয়সেই চুল সাদা হয়ে যাওয়ার পেছনে নানা কারণ থাকতে পারে। যেমন ধরুন অস্বাস্থ্যকর জীবনযাপন এক্ষেত্রে অন্যতম কারণ। এরপর থাকতে পারে জিনগত কারণও। অনেকের ক্ষেত্রে ভিটামিনে ঘাটতি হওয়ার কারণে অসময়ে চুল সাদা হয়ে যায়। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত গবেষণা অনুযায়ী, আয়রন ও কপারের ঘাটতির কারণেও চুল অকালে পেকে যেতে পারে। দীর্ঘদিন রোগ ভোগের কারণেও অনেকের চুল পেকে যায়।

 

প্রাকৃতিক উপায়ে সাদা চুল কালো করতে

মেহেদির মতো প্রাকৃতিক উপাদান ব্যবহার করে নানা উপকার পেতে পারেন। চুলের যত্নে প্রাকৃতিক ডাই হিসেবে মেহেদির ব্যবহার বেশ পুরোনো। এতে আছে ট্যানিনের মতো উপাদান। এই উপাদান হেয়ার কালারের কাজ করে। যা আপনার চুলকে কালচে বা ব্রাউনিশ আভা দেয়। তাই চুল কালো করার ক্ষেত্রে মেহেদির ব্যবহার কার্যকরী এবং নিরাপদ।

আমলকির গুণ

আপনি যদি চুল সাদা হয়ে যাওয়ার সমস্যা এড়াতে মেহেদি ব্যবহার করেন, তবে তার সঙ্গে মিশিয়ে নিন আমলকি। কারণ এতে অনেক বেশি উপকার পাবেন। আমলকিতে থাকে প্রচুর ভিটামিন ই। চুলের জন্য এই উপাদান দারুণ কার্যকরী। এছাড়া এতে থাকে ভিটামিন সি। এটি আমাদের স্ক্যাল্প ভালো রাখতে কাজ করে। বিভিন্ন গবেষণায় চুলের জন্য আমলকির উপকারিতার প্রমাণ পাওয়া গেছে। চুলের বৃদ্ধিতেও এটি কাজ করে।

 

মেহেদি এবং আমলকি

চুল কালো করার জন্য মেহেদি এবং আমলকি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। মেহেদির গুঁড়া এবং আমলকির গুঁড়া নিন। এরপর এই দুই উপাদানের সঙ্গে আরও প্রয়োজন হবে চা জ্বাল দিয়ে নেওয়া পানি। একটি পাত্রে পরিমাণমতো মেহেদির গুঁড়া এবং আমলকির গুঁড়া মিশিয়ে নিন। তারপর জ্বাল দিয়ে নেওয়া চা মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন।

যেভাবে ব্যবহার করবেন

চুলে সামান্য পানি স্প্রে করে নিন। এরপর প্রথমে পাকা চুলের উপর এই হেয়ার প্যাক লাগিয়ে নিন। তারপর অন্যান্য চুলেও ব্যবহার করুন। এভাবে অপেক্ষা করুণ এক ঘণ্টার মতো। এবার চুল ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার দরকার নেই। এভাবে ব্যবহার করলে কয়েক সপ্তাহ পর্যন্ত পাকা চুল আড়ালেই থাকবে। তবে এটি দীর্ঘস্থায়ী নয়। চুল বৃদ্ধির সঙ্গে সঙ্গে সাদা চুল আবার বের হয়ে আসবে। তাই এটি নিয়মিত ব্যবহার করুন।