• রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ২৯ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে নারিকেল চারা, আমন বীজ ও সার বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

শরীয়তপুর প্রতিনিধিঃ শরীয়তপুরজেলায় ভেদরগঞ্জ উপজেলায় সোমবার(১ জুলাই) কৃষি মন্ত্রণালয়ের২০২৩-২৪ অর্থবছরের খরিপ-২ মৌসুমের প্রণোদনা কর্মসূচির নারিকেল চারা, উফশী আমন বীজ ধান ও সার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসারের প্রশিক্ষণ মিলনায়তনে বেলা ১১টায় বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- ভেদরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ওয়াছেল কবির গুলফাম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আজহারুল ইসলাম গাজী, মহিলা ভাইস চেয়ারম্যান রোকশানা আনোয়ার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাহাবউদ্দিন।

 অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আবু হানিফ। ভেদরগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ২শ ৫২ জন নারিকেল চাষির প্রত্যেককে পাঁচটি করে মোট ১ হাজার,২ শ ৬০টি দেশীয় জাতের উন্নতমানের নারিকেল চারা প্রদান করা হয়। এছাড়া   ৫৫০ জন আমন চাষির প্রত্যেককে পাঁচ কেজি উফশী আমন ধানের বীজ, ১০ কেজি ডিওপি এবং ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়।

 উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়,সরকারের ২০২৩-২৪ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে এবং কৃষকদের সহায়তা করে নারিকেলের উৎপাদন ও ধানের উৎপাদন বৃদ্ধি এবং কৃষকদের আর্থিকভাবে স্বাবলম্বী করার উদ্দেশ্যে এই নারিকেল চারা ও বীজ সার বিনামূল্যে প্রদান করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ওয়াছেল কবির গুলফাম বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এক ইঞ্চি জমিও যাতে পতিত না থাকে সে লক্ষ্যে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। কৃষক ভাইদের সবধরনের সহযোগিতা করছেন এবং শতভাগ কৃষিতে আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করছেন। তারই অংশ হিসেবে আমরা এ সকল চার,বীজ ও সার বিতরণ করলাম।এর সঠিক ব্যবহার ও প্রয়োগ করে আপনারা জাতীয় উন্নয়নে অবদান রেখে দেশে কৃষি উৎপাদন বৃদ্ধি করবেন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কৃষিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কৃষকের জন্য নানান ভাবে সহায়তা করে যাচ্ছেন।বিনামূল্যে বীজ সারের পাশাপাশি নানান রকম প্রনোদনা দিয়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এগিয়ে নিতে কাজ করছেন। আমরা বিশ্বাস করি সরকারে সহায়তা পেয়ে আমাদের সম্মানিত কৃষক ভাইয়েরা সঠিক ভাবে ব্যবহার করে কৃষি উৎপাদন বৃদ্ধিতে অবদান রাখবেন। কৃষি বিভাগের দৃষ্টি আর্কশন করে তিনি বলেন আপনার সঠিক ভাবে তদারকি করলে কৃষক উৎসাহি হবে। খরচ হ্রাস পাবে,উৎপাদ বাড়বে।