• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

জাজিরায় কাজ করছে করোনাভাইরাস প্রতিরোধী টিম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

 


শরীয়তপু‌রের জা‌জিরা উপ‌জেলার পরিবারগু‌লোর মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছে ''জাজিরা করোনাভাইরাস প্রতিরোধী টিম''। এই টিম নিন্মবিত্ত মানু‌ষের প‌রিবারের মা‌ঝে প‌রিস্কার প‌রিচ্ছন্নতার জন্য বিনামূল্যে সাবান, হ্যান্ড স্যানিটাইজার ও লিফ‌লেট বিতরণ কর‌ছেন।

জাজিরা করোনাভাইরাস প্রতিরোধী টিমের সদস্য পলাশ খান, বরকত মোল্লা, আবু জাফর ও আকাশ মৃধা ব‌লেন, উন্নত রাষ্ট্রগুলোতে যদি এ ভাইরাস মহামারিতে রূপ নেয় তাহলে আমাদের অবস্থা কেমন হবে? দরিদ্র এবং হতদরিদ্র অনেকেরই সাবান ও হ্যান্ড স্যানিটাইজার কেনা সম্ভব না। সেজন্য আমা‌দের টি‌মের পক্ষ থে‌কে হতদরিদ্র প‌রিবা‌রের ম‌া‌ঝে সাবান ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছি। সামনে প্রয়োজন হলে আরও বিতরণ করব।

যেখানে ইতালি, স্পেন, কানাডার মত উন্নত দেশে করোনা ভাইরাস মহামারিতে রূপ নিয়েছে সেখানে বাংলাদেশে এর ভয়াবহতা ও দেশের দরিদ্র মানুষের অবস্থা চিন্তা করেই আমা‌দের এ উদ্যোগ ।

‌তি‌নি ব‌লেন, আমা‌দের চার‌টি টিম । প্রতি টিমে দুই জন করে গ্রা‌মে গ্রা‌মে গি‌য়ে সেবামূলক কাজ কর‌ছে। আমরা র‌বিবার জাজিরা ইউনিয়নের ২০০ পরিবারের মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দিতে সক্ষম হয়েছি। প্র‌তি‌দিন আমা‌দের এ কার্যক্রম অব্যাহত থাক‌বে। আশা করি সামনের কার্যক্রমে আমরা সকলে মিলে আরও বেশি কাজ করতে সক্ষম হবো এবং সকলকে সচেতনতার মাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধ করতে পারবো।

আমা‌দের অনু‌রোধ থাক‌বে- সবাই নিজ নিজ জায়গা থেকে নিজ নিজ পরিবার, এলাকার সকলকে সচেতন করবো। জনসমাগম করবো না। অন্যদের জনসমাগম না করার অনুরোধ করবো। আর যাদের এলাকায় বিদেশ ফেরত প্রবাসী আছে তাদের দিকে খেয়াল রাখবো, তারা হোম কোয়ারেন্টই‌ন না মেনে হাট-বাজারে চলাফেরা করলে দেশের নাম, প্রবাসীর নাম, অবস্থানের ঠিকানা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), ওসি এবং স্বাস্থ্য বিভাগ‌কে অবহিত করবো। আসুন আমরা সকলে সচেতন হই, অন্যদের সচেতন করি, সুস্থ সুন্দর সমাজ গড়ি।

এদি‌কে বাংলা‌দেশ ছাত্র ইউনিয়ন শরীয়তপুর জেলা শাখার উদ্যো‌গে ব্যবসায়ী, গা‌ড়ি চালক, শিক্ষার্থী ও সাধারণ মানু‌ষের মা‌ঝে হ্যান্ড স্যা‌নিটাইজার ও লিফ‌লেট বিতরণ করে‌ছেন তারা। এছাড়া মাই‌কিং ক‌রে ক‌রোনা ভাইরাস রো‌ধে সচেতনতা বার্তা পৌঁছে দিচ্ছেন মানুষের মা‌ঝে।

র‌বিবার বি‌কেল থে‌কে শরীয়তপুর শহ‌রে এ কার্যক্রম শুরু ক‌রেন তারা। ‌করোনা ভাইরাস যত‌দিন থাক‌বে এ কার্যক্রম চলমান থাক‌বে ব‌লে জানান তারা। এ সময় বাংলা‌দেশ ছাত্র ইউনিয়ন শরীয়তপুর জেলা শাখার সভাপ‌তি সাইফ রুদাদ, সাধারণ সম্পাদক বিকাশ মন্ডল, সহ-সাধারণ সম্পাদক আতিক হাসান অপু, সাংগঠনিক সম্পাদক মুমিনুল ইসলাম রায়হান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহবুব হাসান শুভ, ক্রিড়া সম্পাদক মেহেদী হাসান সাজ্জাদ, শহর ক‌মি‌টির সভাপ‌তি সাথী ইসলাম, সাধারণ সম্পাদক শা‌কিল আহ‌মেদসহ ক‌মি‌টির অন্যান্য সদস্যরা উপ‌স্থিত ছি‌লেন।

সভাপ‌তি বলেন, বরিবার বিকালে শহরের চৌরঙ্গী মোড়, বটতলা, পালং উত্তর বাজার ও নাদিম মার্কেকসহ বিভিন্ন পয়েন্টে করোনা ভাইরাস মোকাবেলায় গরীব, শ্রমজীবী ও সাধারণ শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শতা‌ধিক হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ক‌রেছি। যদি মানুষ সচেতন না হন, তাহলে দেশের কেউ রক্ষা পাবে না করোনা ভাইরাস থেকে। 

আপনারা আমা‌দের স‌ঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে দি‌তে পা‌রেন। সহযোগিতা পাঠাতে (বিকাশ-০১৭৪০৪৩০৮৬৪, রকেট- ০১৯১০৪৩৩১২২ ৩) নম্বর ব্যবহার কর‌তে পা‌রেন।   

শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. আব্দুর রশিদ জা‌নি‌য়ে‌ছেন, শরীয়তপুরে বিদেশ থেকে আসা মোট ৩৬৪ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। গেল ২৪ ঘন্টায় সোমবার সকাল ৯টা পর্যন্ত নতুন করে ৫০ জনকে‌ হোম কোয়ারেন্টাইনে রাখা হ‌য়ে‌ছে এবং ১৪ দিন মেয়াদ শেষ হওয়ায় ২১ জন‌কে ছাড়পত্র দেয়া হয়েছে ।

জেলায় ৩০টি আইসোলেশন শয্যা ও ১০০ টি কোয়ারেন্টাইন শয্যা প্রস্তুত রাখা হয়েছে। জেলায় এখনো পর্যন্ত কোন করোনা ভাইরাস আক্রান্ত বা সন্দেহজনক কেউ সনাক্ত হয়নি।