• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাজিরায় ঝড়ে ক্ষতিগ্রস্ত ফলচাষীদের মাঝে চারা বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ মে ২০২০  

 


জাজিরা উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপর দিয়ে সম্প্রতি বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্থ ফলচাষীদের মাঝে চারা বিতরণ করেছে উপজেলা কৃষি অফিসার। 
৯ মে শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন করে নিরাপদ শারিরীক দূরত্ব বজায় রেখে  কৃষকদের মাঝে চারা বিতরন করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জামাল হোসেন।এসময় স্ব স্ব ব্লকের উপসহকারী কৃষি অফিসারগন তার সাথে উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার  জামাল হোসেন বলেন, জাজিরা উপজেলায়  উচ্চমূল্যের ফসল হিসাবে বিভিন্ন প্রজাতির আম, লিচু, পেয়ারা, মাল্টা, কলা, সফেদা ইত্যাদি ফলের চাষ হয়ে আসছে। যার পিছনে নিরবে অক্সিজেনের মত কাজ করে যাচ্ছে জাজিরা উপজেলা কৃষি  অফিসের কর্মকর্তা ও কর্মচারীগন। এ বছর আম লিচু ইত্যাদির মুকুল থেকে শুরু করে নানা পরামর্শের পরে প্রত্যাশা করেছিলাম এবার বাম্পার ফলন হবে কিন্তু সাম্প্রতিক সময়ে বয়ে যাওয়া কালবৈশাখী ব্যাপকক্ষতির সন্মুখিন হয়েছে ফলচাষী বাগান মালিকরা। প্রায়দিনই শুরু হয় তুমুল বৈশাখী ঝড়।  যার কারনে ঝরে যাচ্ছে অপরিপক্ক আম, লিচু।  কিছু ক্ষেত্রে ডালপালাসহ ভেঙ্গে যাচ্ছে ফলের গাছটিও। তাই উপসহকারী কৃষি কর্মকর্তাদের কাছে তথ্য পেয়ে ছুটে যাই সেই সব ফলচাষী বাগানীদের কাছে।  এ সময়ের করনিয় বিষয়ে পরামর্শ দেবার পাশাপাশি তাদের হাতে তুলে দেই  কিছু মূল্যবান আম, লিচু, মাল্টার চারা।  এতে হয়ত তাদের যে ক্ষতি হয় তা না মিটলেও তারা সাহস পাবে। তাদের পাশের আমরা আছি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশন  মোতাবেক প্রতিক্ষনে প্রতি মূহুর্তে।  করোনা পরিস্থিতির পর দেশের ১৭ কোটি মানুষের জন্যে খাবার নিশ্চিততা করতে কৃষকরাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা র, সন্মুখ যোদ্ধা।