• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাজিরায় সবজি চাষ প্রর্দশনীর মাঠ দিবস অনুষ্ঠিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ “প্রতি ইঞ্চি জায়গার ব্যবহার” এ প্রতিপাদ্য নিয়ে জাজিরায় রাস্তার পাশে সবজি চাষ প্রদর্শনীয় মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
পতিত জমি ব্যবহার করে জাতীয় উৎপাদন বৃদ্ধি ও শস্যের নিবিড়তা বৃদ্ধির লক্ষ্যে ২০২০-২১ অর্থ বছরে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় রাস্তার ধারে সবজি চাষ প্রদর্শনীর এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

জাজিরা উপজেলার জাজিরা ইউনিয়নের ভানু মুন্সী কান্দি গ্রামে অনুষ্ঠিত হয় মাঠ। এ  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আমির হামজা। জাজিরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাস্টার রফিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ একেএম মহিউদ্দিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামাল হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আমির হামজা বলেন, করোনা ও বন্যায় সারা দেশের কৃষি খাতের ব্যাপক ক্ষতি হয়েছে। জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ক্ষতি থেকে কৃষক তথা দেশকে এগিয়ে নিতে বিভিন্ন  প্রকারে প্রনোদনা ও প্রকল্প বাস্তবায়ন করছে। তারই অংশ হিসেবে আমাদের শরীয়তপুর জেলার সবজি ভান্ডার জাজিরা উপজেলার এক বিন্দু জমিও যাতে পতিত না থাকে তার জন্য কৃষি বিভাগ বিভিন্ন সড়কের পাশের খালি জমিতে কৃষকদের অনুপ্রানিত করে সবজি আবাদ করেছে। তার ফলন হিসেবে অতিরিক্ত ১৩ মেট্রিক টন বাড়তি সবজি উৎপাদনের লক্ষ মাত্রা নিধারণ করা হয়েছে।

এসব জমি গুলো অতিতে কখনোই আবাদের আওতায় আসেনি। এ সাফল্যের জন্য প্রথমে সৃষ্টিকর্তা, এরপরে মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষি বিভাগের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি অফিসার মোঃ নিজাম উদ্দিন সিকদার উপ-সহকারী কৃষি অফিসার এম. সাইফুল হক এর সঞ্চালনায় উপ-সহকারী কৃষি অফিসার, অত্র ব্লক কৃষক কৃষানীগন উপস্থিত ছিলেন।