• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে স্বাস্থ্যসম্মত খাদ্য সচেতনতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ মে ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ ভেদরগঞ্জে সরকারের উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প( ইউ জি ডি পি) এর আওতায় স্বাস্থ্য সম্মত পরিবেশে রান্না ও পরিবেশন এবং মোবাইল কোর্ট সংক্রান্ত জন সচেতনতা বৃদ্ধি বিষয়ক  প্রশিক্ষণ  অনুষ্ঠিত হয়েছে। ৩০ মে রবিবার ভেদরগঞ্জ উপজেলা পরিষদের শহীদ আক্কাস - শহীদ মহিউদ্দিন মিলনায়তনে ৩ দিন ব্যাপি এ প্রশিক্ষণ  উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ।

উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার  ও জাপান কোঅপারেশন এজেন্সি ( জাইকা) এর আর্থিক  সহায়তায় অনুষ্ঠিত  এবং  উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের উদ্যোগ  প্রশিক্ষনে  উপজেলার শতাধিক ব্যবসায়ী অংশগ্রহন করেন।

প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মেঘনাদ সাহা,জেলা স্বাস্থ্য পরির্দশক আবুল হোসেন,জেলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মোঃ সুজন কাজী, ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য পরির্দশক এইচ এম আকতার।

প্রশিক্ষণের উদ্বোধক উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ  বলেন, বিশুদ্ধ খাদ্যদ্রব্য সুলভে সরবরাহ করার উদ্দেশ্যে সরকার  বাংলাদেশে ভোক্তা অধিকার প্রতিষ্ঠা করে। সারাদেশে  যাতে স্বাস্থ্য সম্মত পরিবেশে খাবার রান্না ও পরিবেশন হয় তার জন্য কাজ করছে এ ভোক্তা অধিকার। আমাদের দেশে শাকসবজি, ফলমূল, মাছ-মাংস কৃষকরা উৎপাদন করে। তারা কখনো ভেজাল বা ক্যামিক্যাল মিশায়না। তাদের কাছ থেকে এনে এক শ্রেণি ব্যবসায়ী অতি মুনাফা লাভের আশায় এ কাজটি করে। এ ছাড়া আমাদের দেশে বিশেষ করে গ্রাম ও নগরের হোটেল রেস্তোরাগুলো খাবার রান্না ও পরিবেশনের ব্যবস্থা সন্তোসজনক নয় বলেই ভোক্তা অধিকার ও প্রশাসনকে কাজ করতে হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর সরকারের নিরাপদ খাদ্য উৎপাদন এ পরিবেশনের জন্য প্রচেষ্টা বাজারে ভেজাল খাদ্যে মাত্রা কমে এসেছে।

সম্প্রতি খাদ্যপণ্যের চাষাবাদে বিভিন্ন ধরনের কীটনাশক অবাধে ব্যবহার করা হচ্ছে। এসব কীটনাশক নানাভাবে আমাদের শরীরে প্রভাব ফেলছে। দেখা দিচ্ছে ফুসফুস ক্যানসার, লিউকেমিয়াসহ নানা ধরনের জটিলতা। দেশের ৭৫ ভাগ কৃষক জানেন কীটনাশকে ক্ষতি হয়, তারপরও ফসল কম হবে এই আশঙ্কায় তাঁরা কীটনাশক ব্যবহার করেন। বেশি লাভবান হওয়ার ইচ্ছাও কৃষককে কীটনাশক ব্যবহারে উৎসাহী করে তুলছে। এ থেকে বেরিয়ে আসার জন্য সবাইকে অনুরোধ জানান।