• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৫ জমাদিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নে গ্রাম হচ্ছে শহর 

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২১  

শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুরের ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপজেলার ৫০ বছরের অবহেলিত কুচাইপট্টি, নলমুড়ি, নাগেরপাড়া, কোদালপুর, হাঁটুরিয়া, আলাওলপুর, সামন্তসার, মাছুয়াখালী, আবুপুরসহ বিভিন্ন চরাঞ্চলে  “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী প্রতিশ্রুতি হবে শহর” বাস্তবায়নের ছোঁয়া লেগেছে।

ফলে এই দুই উপজেলায় বিগত ২/৩ বছরের ব্যাপক উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের বদলে গেছে এখানকার মানুষের জীবন যাত্রা। যুগের পর যুগ অন্ধকারে ঢেকে থাকা এসব চরাঞ্চল গুলোতে শিক্ষার ব্যাপক প্রসার ঘটছে। রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট নির্মাণসহ শিক্ষা প্রতিষ্ঠানের ৫/৫ তলা অত্যাধুনিক নতুন নতুন ভবন পেয়ে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।

ইতোমধ্যে ডামুড্যা উপজেলার বাহেরচর হোসাইনিয়া মাদ্রাসার নতুন ভবন, বাসুদেবচাপ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৮নং তরসাতমাটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১৭ নং রানীসার সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়কাচনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাগেরপাড়া উচ্চ বিদ্যালয়ের নতুন ভবনসহ কয়েকটি রাস্তা নির্মাণের উদ্বোধন করেছেন শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডামুড্যা, ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপজেলার বিভিন্ন এলাকায় উন্নয়নের ধারাবাহিকতায় ইতোমধ্যে ২ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ডামুড্যা পৌরসভার ভবন নির্মাণ ও ১ম শ্রেণিতে উন্নীতকরণ, ৩ কোটি টাকা ব্যয়ে ভেদরগঞ্জ পৌরসভার ভবন নির্মাণ ও ২য় শ্রেণিতে উন্নীতকরণ করা হয়েছে। গোসাইরহাট পৌরসভা ভবনের নির্মাণ কাজ চলমান রয়েছে। প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে ১১৪টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। প্রায় ২শ’ ৫৫ কোটি টাকা ব্যয়ে ৪১৬ কিলোমিটার সড়ক নির্মাণ, প্রায় ৭৮ কোটি টাকা ব্যয়ে ১৯৩টি ব্রীজ ও কালভার্ট নির্মাণ এবং প্রায় ৩৭ কোটি টাকা ব্যয়ে মেঘনা নদীর উপর সাইক্ষ্যা ব্রীজ নির্মাণ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সার্বজনীন সামাজিক অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে ৬০টি প্রকল্প বাস্তবায়ন ও ৩টি ৪তলা কাচামার্কেট স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে। জেলা পরিষদের আওতায় ২ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ৯৫টি প্রকল্প বাস্তবায়নের কাজ সমাপ্ত হয়েছে। প্রায় ১০০ কোটি টাকার প্রকল্প ডিপিপিভুক্ত হয়েছে। বর্তমানে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ভেদরগঞ্জ ও গোসাইরহাটে ৬০ কিলোমিটার রাস্তার ও ৯টি ব্রীজের কাজ চলমান রয়েছে। ১৪ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ত্রাণের ৭৫টি ব্রীজ নির্মাণ কাজ চলমান আছে। 

শরীয়তপুরের সাথে সরাসরি বরিশালসহ দক্ষিণাঞ্চলীয় জেলা গুলোর যোগাযোগের জন্য গোসাইরহাটে আব্দুর রাজ্জাক ফেরিঘাট স্থাপন করা হয়েছে। ডামুড্যা উপজেলায় আব্দুর রাজ্জাক নার্সিং কলেজ নির্মাণ কাজ চলমান আছে, ডামুড্যার ধানকাটি ইউনিয়ন ও গোসাইরহাটের কোদালপুরে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু হাসপাতাল নির্মাণ এবং রোগীর চাপ বেশী থাকায় স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে গোসাইরহাট, ভেদরগঞ্জ ও ডামুড্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১০০ শয্যায় উন্নীতকরণ প্রক্রিয়াধীন রয়েছে। প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে ৪০টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ এবং ডামুড্যা, ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩টি এ্যাম্বুলেন্স প্রদান করা হয়েছে। ভেদরগঞ্জ উপজেলায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজ এবং ডামুড্যা জাতীয় বীর আব্দুর রাজ্জাক টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজ নির্মাণ কাজ চলমান রয়েছে। এ নির্বাচনী এলাকার প্রতিটি স্কুল ও মাদ্রাসায় ৪তলা নতুন একাডেমিক ভবন নির্মাণ কাজ সমাপ্তের পথে। নির্মাণকাজ সমাপ্ত হয়ে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ডামুড্যা উপজেলার ধানকাঠিতে ১০ শয্যা বিশিষ্ট জাতীয় বীর আব্দুর রাজ্জাক মা ও শিশু কল্যাণ কেন্দ্র।

শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা দেশে যে উন্নয়নের মহাকর্মযজ্ঞ চলছে তারই ধারাবাহিকতায় ডামুড্যা, ভেদরগঞ্জ ও গোসাইরহাটে নানা উন্নয়নমূলক কর্মকান্ড অব্যাহত আছে। বিশেষ করে অবহেলিত চরাঞ্চলে এখন শহরের ছোঁয়া লেগেছে। প্রক্রিয়াধীন সকল উন্নয়ন কাজ সমাপ্ত হলে চরাঞ্চল ও শহরের মধ্যে কোন পার্থক্য থাকবে না।