• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ভেদরগঞ্জে রবি মৌসুমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের মাঠ দিবস

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২১  

শরীয়তপুর প্রতিনিধি:
ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর ব্যবস্থাপনায় ২০২০-২১ অর্থ বছরের রবি মৌসুমে পরিবেশ বান্ধব কৌশরের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় বাস্তবায়িত কৃষক মাঠ স্কুলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় ভেদরগঞ্জ উপজেলার আর্শিনগর ইউনিয়নের সরদার কান্দি গ্রামে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফাতেমা ইসলাম। উপসকারী কৃষি অফিসার কায়সার আহমেদ রানার সভাপতিত্বে মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তানবীন হাসান শুভ, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আক্তার হোসেন। বক্তব্য রাখেন উপসহকারী কৃষি অফিসার রুবেল হোসেন, কৃষক মোঃ সোহেল সরকার, মিজান গাজী, জব্বার সিকদার ।

 প্রধান অতিথির বক্তব্যে উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম বলেন,কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদফতর ‘‘পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন’’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায় করছে। দেশের ৮টি বিভাগের ৬১টি জেলার ৩১৭টি উপজেলায় এ প্রকল্পের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করা হচ্ছে।প্রকল্পের আওতায় ৩৫ হাজার ৫৬০টি জৈব কৃষি ও জৈবিক বালাই দমন ব্যবস্থাপনা প্রদর্শনী স্থাপন করা হয়। ধান, ভুট্টা, সবজি, ফল বিষয়ক ৮ হাজার ৩৯১টি কৃষক মাঠ স্কুল পরিচালনা করা হয়। ৫টি ব্যাচে মোট ৪০০ জন কৃষক বা সংশ্লিষ্ট জনকে বিভাগীয় প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ৩৩টি ব্যাচে ৯৯০ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ২১টি ব্যাচে ৬৩০ জন ট্যাগ এসএএও প্রশিক্ষণ পাবেন এবং ১ হাজার ৫৮৫টি আইপিএম ক্লাবকে সহায়তা দেওয়া হয়।
 তিনি বলেন, পোকা দমনের জন্য জমিতে পরিবেশবান্ধব  পার্চিং পদ্ধতি ব্যবহৃত হয়। দেশে এখন বিভিন্ন প্রকার ফসলের উৎপাদন হচ্ছে।

তবে জলবায়ু পরিবর্তনের প্রভাবে এসব ফসলে নতুন নতুন পোকা-মাকড় ও রোগ-বালাইয়ের প্রাদুর্ভাবও ঘটছে। এ থেকে রেহাই পেতে ফসলে ইচ্ছামতো রাসায়নিক বালাইনাশক প্রয়োগ করা হচ্ছে। এসব রাসায়নিক বালাইনাশক প্রয়োগের ফলে পরিবেশের ভারসাম্য নষ্টসহ বিভিন্ন প্রজাতির মাছ, পাখি, অনুজীব ইত্যাদি বিলুপ্ত হচ্ছে। এর মাধ্যমে একদিকে যেমন উপকারী পোকা মাকড়ের সংখ্যা কমে যাচ্ছে, অপরদিকে জীব বৈচিত্র্য নষ্ট হচ্ছে এবং ফসলের উৎপাদন খরচ বাড়ছে। তাই এবার পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার।

কৃষি ক্ষেতে বালাই ব্যবস্থাপনায় শুধু বালাইনাশকের ওপর নির্ভরশীলতা যেমন ব্যয়বহুল, তেমনি পরিবেশের জন্য দূষণীয় এবং জনস্বার্থের জন্য হুমকি। বাণিজ্যিক কৃষকরা ফল ও সবজি উৎপাদনের ক্ষেত্রে এক মৌসুমে ঘন ঘন অনিয়ন্ত্রিত উপায়ে বালাইনাশক ব্যবহার করেন। বর্তমানে দেশে খাদ্য সংরক্ষণ, ফল পাকানো ইত্যাদি কাজে ফরমালিন, কার্বাইড, ইথিলিনসহ বিভিন্ন বিষাক্ত রাসায়নিক দ্রব্য অতিমাত্রায় মেশানো হচ্ছে।

এ কারণে পরিবেশবান্ধব উপায়ে সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে কম খরচে বিষমুক্ত নিরাপদ খাদ্য উৎপাদনসহ খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে কৃষকদের সক্ষম করে তোলা এবং কৃষকদের আর্থিক অবস্থার টেকসই উন্নয়ন ও পুষ্টির চাহিদা পূরণের মাধ্যমে জনস্বার্থের উন্নতি সাধন করার লক্ষ্যে ‘‘পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন’’ সরকারের  লক্ষ্য।