• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

চিতলিয়া ইউনিয়নের নির্বাচন স্থগিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২১  

শরীয়তপুরে সদর উপজেলার চিতলিয়া ইউনিয়নে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীদের স্বাক্ষর জাল করে মনোনয়নপত্র প্রত্যাহারের ঘটনায় ওই ইউনিয়নে নির্বাচন স্থগিত করা হয় বলে জানা গেছে।

সোমবার সন্ধ্যায় স্থগিতসংক্রান্ত একটি চিঠি জেলা নির্বাচন অফিসে পাঠানো হয়েছে। চিঠিটি ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব আতিয়ার রহমান (আইন) স্বাক্ষরিত। এতে করে চিতলিয়া ইউনিয়নের ভোটার ও প্রার্থীদের মধ্যে উল্লাসের বন্যা বইছে।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, দ্বিতীয় ধাপে ১১ নভেম্বর শরীয়তপুর সদর উপজেলার চিতলিয়া ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এই ইউনিয়নে তিনজন চেয়ারম্যান পদে, ৪৮ প্রার্থী সাধারণ সদস্য পদে এবং ১২ জন সংরক্ষিত নারী সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেন। 

পরে তাদের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করেছিলেন জেলা রিটার্নিং কর্মকর্তা। 

গত ২৬ অক্টোবর চিতলিয়া ইউনিয়নে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল। ২৭ অক্টোবর ছিল প্রতীক বরাদ্দের দিন। ওই দিন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এসে অনেক প্রার্থী জানতে পারেন, তাদের স্বাক্ষর জাল করে মনোনয়নপত্র প্রত্যাহার হয়ে গেছে। তারা কেউ মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন করেননি। পছন্দের লোকদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করতে জালিয়াতির আশ্রয় নেন এক চেয়ারম্যান প্রার্থী। তার বিরুদ্ধে অভিযোগ করেন একাধিক প্রার্থী।
 
নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (আইন) মো. মাহাবুবার রহমান ও কমিশনের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. আবু ইব্রাহীম গত ৩ ও ৪ নভেম্বর শরীয়তপুরে তদন্ত করতে আসেন। সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্যদের প্রাথমিকভাবে বক্তব্য লিখিত আকারে গ্রহণ করেন। পরে তিনি এসব বক্তব্য নির্বাচন কমিশনে জমা দেন। তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন চিতলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করেন। এতে করে চিতলিয়া ইউনিয়নের ভোটার ও প্রার্থীদের মধ্যে উল্লাসের বন্যা বইছে।

জেলা নির্বাচন অফিসার মো. জাহিদ হোসেন মোবাইল ফোনে বলেন, চিতলিয়া ইউনিয়নের নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি) থেকে নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব (আইন) আতিয়ার রহমান (আইন) স্বাক্ষরিত একটি চিঠি আমাকে দিয়েছেন। ফলে চিতলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত থাকবে।