• বুধবার   ২৬ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৩ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শরীয়তপুর বার্তা

৮ কোটি ১৫ লক্ষ টাকায় ভেদরগঞ্জে ৫ টি মাদ্রাসার ভবন নির্মাণ 

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২  

শরীয়তপুর প্রতিনিধিঃ

বাংলাদেশ সরকারের শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধানে ভেদরগঞ্জ উপজেলা ৫ টি মাদ্রাসার ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবনের নির্মাণ কাজ সমাপ্তির পথে।

ভবন পাওয়া মাদ্রাসা গুলো হচ্ছ ঐতিহ্যবাহী গৈড্যা এম এস ফাজিল মাদ্রাসা, রামভদ্রপুর কে আই আলিম মাদ্রাসা, চরচান্দা মহসিনিয়া সিনিয়র মাদ্রাসা,সখিপুর সোলাইমানিয়া দাখিল মাদ্নাসা ও উত্তর তারাবুনিয়া  মহিউসসুন্নাহ মাদ্রাসা।

জানাগেছে চলতি বছরে মার্চ মাসের মধ্যেই এ ভবন গুলোতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারবে স্ব স্ব মাদ্রাসা কর্তৃপক্ষ। 

নতুন ভবন পাওয়ার আনন্দে উৎবেলিত মাদ্রাসা গুলোর শিক্ষক ও শিক্ষার্থীরা।

রামভদ্রপুর কে আই আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবদুস সামাদ নুরী বলেন আমরা দীর্ঘদিন ভবন না থাকায় শিক্ষার্থীদের শ্রেণী পাঠদানে ভোগন্তির শিকার হয়েছি। অবশেষে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এঁর  দয়ায় আর আমাদের নেতা নাহিম রাজ্জাক এমপি  ঐকান্তিক প্রচেষ্টার ভবন পেয়েছি।আমরা বিশেষ করে আমাদের কোমলমতি শিশু শিক্ষার্থীর যারা এতদিন ভাঙ্গা ঘরে ক্লাস করেছে তারা অত্যান্ত আনন্দিত। আমরা মাননীয় প্রধানমন্ত্রী  ও এমপি সাহেবের জন্য দোয়া করি।

এখন ভবন গুলো বুঝে পেলে আমাদের শ্রেণী কক্ষের সমস্যা আল্লাহ রহমতে কেটে যাবে।

উত্তর তারাবুনিয়া মহিউসসুন্নাহ দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা  মোঃ আনোয়ার হোসেন সরকার বলেন,আমাদের মাদ্রাসাটি বেশ কয়েক বার  পদ্মার আগ্রাসী থাবায় ভেঙ্গেছে। আমাদের পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি সাহেব এর প্রচেষ্টায় আমাদের মাদ্রাসাটির এমপিও হয়েছে। সাথে সাথে একটি একাডেমি ভবন ও দিয়েছে। আমরা সবাই প্রধানমন্ত্রী  ও শামীম ভাই এর জন্য বার বার দোয়া করি।

ভেদরগঞ্জ উপজেলা মধ্যমিক শিক্ষার একাডেমিক সুপার ভাইজান মোঃ মস্তফা কামাল  জানান ভেদরগঞ্জ উপজেলা গৈড্যা এমএস ফাজিল মাদ্রাসা, রামভদ্রপুর কে আই আলিম মাদ্রাসা, উত্তর তারাবুনিয়া মহিউসসুন্নাহ দাখিল মাদ্রাসা, চরচন্দা মহসিনিয়া আলীম মাদ্রাসা ও সখিপুর সোলাইমানিয়া দাখিল মাদ্রাসার ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবনের নির্মাণ কাজ সমাপ্তির পথে। শিক্ষা বান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জাতির পিতার কন্যা শেখ হাসিনা এঁর আন্তরিক ইচ্ছার, আমাদের মাননীয় পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি ও শরীয়তপুর -৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নাহিম রাজ্জাক এমপি  ঐকান্তিক প্রচেষ্টায়  ভবন গুলোর নির্মান হচ্ছে। এ সকর মাদ্রাসা গুলোতে ভবন না থাকায় ও ভাঙ্গাচূড়া শ্রেণী কক্ষের কারনে ভোগান্তি পোহাতে হতো। এখন ভবনগুলোর শিক্ষা কার্যক্রম শুরু হলে তাদের দীর্ঘদিনের শ্রেণী কক্ষের সমস্যার সমাধান হবে। সেই সাথে মাদ্রাসার সভা সেমিনার করা সহজ হবে। নতুন এ ভবন গুলোর প্রথম থেকে তিন তলা পর্যন্ত শ্রেণী  কক্ষে হিসেবে ব্যবহৃত হবে আর  ৪র্থ তলায় হবে হল রুম।

শরীয়তপুর জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী মোঃ জাহিদুর রহমান জানান, আমাদের তদারকিতে ভেদরগঞ্জ উপজেলায় ৫ টি মাদ্রসার একাডেমিক ভবনের নির্মাণ কাজ সমাপ্তির পথে। প্রতিটি ভবনের নির্মাণের চুক্তি মূল্য ধরা হয়েছে ১ কোটি ৬৩ লক্ষ টাকা। সে হিসাবে  ৫ ভবনের নির্মান ব্যায় হবে ৮ কোটি ১৫ লক্ষ টাকা। ২০২০-২০২১ অর্থ বছরে ভবন গুলোর নির্মান কাজ শেষ হওয়ার  কথা ছিল। করোনা মহামারিসহ বিভিন্ন  সমস্যার কারনে নির্মান কাজের গতি কিছুটা বিলম্বিত হলেও। আমরা আশা করি চলতি বছরের ফেব্রুয়ারি / মার্চ মাসের মধ্যে ঠিকাদার কাজ শেষ  করে মাদ্রাসা কর্তৃপক্ষে নিকট ভবন গুলো বুঝিয়ে দিতে সক্ষম হবে।